প্রতীকী ছবি

চলমান করোনা পরিস্থিতিতে অনেকে চাকরিচ্যুতির ঝুঁকিতে রয়েছেন। ফলে কেউ কেউ চাকরি ছেড়ে ব্যবসার কথা ভাবছেন। তবে ব্যবসাটা হবে কি নিয়ে, এ সম্পর্কে নূন্যতম ধারণা নেই যাদের; তাদের জন্যই এই আয়োজন। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

পেশাদার সিভি লেখক

মানুষের অভিজ্ঞতা, দক্ষতা ও পছন্দ-অপছন্দকে উপযুক্ত শব্দের মাধ্যমে উপস্থাপন করতে পারেন একজন পেশাদার সিভি লেখক। টাকার বিনিময়ে জীবনবৃত্তান্ত লিখে দেওয়ার কাজ করা যেতে পারে। বর্তমান পরিস্থিতিতে অনেকেই এই ব্যবসা করছেন। কর্মসংস্থান বিশেষজ্ঞরা একে লাভজনক ব্যবসা হিসেবে অভিহিত করেছেন। 

পার্কিং সেবা

পার্কিং সেবা এখন একেবারেই সহজ। আত্মবিশ্বাসী ও অধ্যবসায়ীরা এ ব্যবসায় লাভবান হন। কোনো নির্দিষ্ট স্থানে গাড়ি পার্কিংয়ের মাধ্যমে অল্প সময়ে কয়েক লাখ টাকা আয় করা যায়। কীভাবে? মূলধন হিসেবে মাত্র ২ লাখ টাকা নিয়ে অনেকেই এই ব্যবসা করেন। সংশ্লিষ্টরা বলেন, পার্কিং সেবার মাধ্যমে মানুষ এখন দ্রুত আয় উন্নতি করছে। চলমান করোনা পরিস্থিতিতেও এ ব্যবসা লাভজনক।

বেকারি

করোনা মহামারির কারণে চাকরিচ্যুতদের অনেকেই বেকারি ব্যবসা শুরু করেছেন। এটি লাভজনক ব্যবসাগুলোর অন্যতম। প্যানকেক, কাপকেক অথবা বিভিন্ন বিস্কুট ও টোস্ট বিস্কুটের একটি বেকারি প্রতিষ্ঠা করার জন্য ২ লাখ টাকা প্রয়োজন। এতে অল্প বিনিয়োগের মাধ্যমে সহজেই দ্রুত লাভবান হওয়া সম্ভব।

শেফ

আপনি যদি রন্ধনশৈলীতে পারদর্শী হন, তাহলে শেফ হয়ে উঠতে পারেন। নিজেই একটি হোটেল বা রেস্তোরাঁ ব্যবসা শুরু করতে পারেন। সেখানে বিভিন্ন সংস্কৃতির খাবার নিয়ে ব্যবসা করতে পারেন। অন্য ব্যবসার মতো এখানেও আপনি দ্রুত লাভবান হবেন। অল্প টাকা বিনিয়োগ করে বছরে কয়েক লাখ টাকা উপার্জন করতে পারবেন।

গানের শিক্ষক

সঙ্গীত প্রতিভা থাকলে হতে পারেন গানের শিক্ষক। অনেকেই নিজের বাসায় অথবা কোচিংয়ে শিক্ষার্থীদের গান শেখান। এর মাধ্যমে লাভবান হতে পারবেন আপনি। শিক্ষার্থীদের গান শেখানোর বিনিময়ে কম সময়ের মধ্যেই করোনাসৃষ্ট আর্থিক টানাপোড়েন দূর করা যেতে পারে। গান শেখানোর মাধ্যমে নিজের ও পরিবারের প্রয়োজন মেটানো সম্ভব।

ছবি আঁকার শিক্ষক

আঁকাআঁকির প্রতিভা থাকলে আপনি ছবি আঁকা শিখিয়েও আয় করতে পারেন। বাসা, কোচিং কিংবা অন্য কোথাও ছবি আঁকা শেখানোর মাধ্যমে দ্রুত আর্থিক মন্দা কাটিয়ে ওঠা সম্ভব। বিশেষজ্ঞরা বলেন, আঁকাআঁকির কাজে অভিজ্ঞতা থাকলে দ্রুত লাভবান হতে থাকবেন।

অনলাইন গবেষক

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট ও পোর্টালে আজকাল গবেষণা হয়। গবেষণাধর্মী ও পরামর্শমূলক কনটেন্ট লেখার মাধ্যমে আপনিও প্রচুর আয় করতে পারেন। শুরুর দিকে আয় অল্প হলেও দীর্ঘ দিন যাবৎ এই পেশায় শ্রম দিতে থাকলে দ্রুত লাভবান হবেন।

অনলাইন মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া কনসাল্ট্যান্ট

তথ্যপ্রযুক্তির বিশ্বে অনলাইন মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া কনসাল্ট্যান্টের কাজ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। অনলাইনে পণ্য কেনাবেচা ও সোশ্যাল মিডিয়ায় পণ্যের প্রচার-প্রসারের মাধ্যমে অনেকেই লাভবান হচ্ছেন। বিশেষ করে চলমান করোনা পরিস্থিতিতে অনলাইন মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া কনসাল্ট্যান্ট হিসেবে অনেকেই নিজের নাম লেখাচ্ছেন। এর মাধ্যমে পরিবারের আর্থিক সমস্যা দূর করা যায়। অল্প কিছু বিনিয়োগ করে ৭-৮ মাসেই কয়েক হাজার টাকা আয় করা যায়।

এসইও ও ডিজিটাল মিডিয়া বিশেষজ্ঞ

বর্তমানে তরুণ প্রজন্মের মধ্যে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) ও ডিজিটাল মিডিয়ায় ক্যারিয়ার তৈরির প্রবণতা দেখা যাচ্ছে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেকেই এসইওর মাধ্যমে লাভবান হচ্ছেন। আর ডিজিটাল মিডিয়া হলো সুবিস্তৃত বিষয়। একজন ডিজিটাল মিডিয়া বিশেষজ্ঞ ওয়েব ডেভেলপিং, অ্যাফেলিয়েট মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, কনটেন্ট রাইটিংসহ আরও নানা বিষয়ে পারদর্শী হয়ে থাকেন। এর সঙ্গে সংশ্লিষ্টরা বলেছেন, একজন এসইও ও ডিজিটাল মিডিয়া বিশেষজ্ঞ হওয়ার জন্য খুব বেশি বিনিয়োগের প্রয়োজন হয় না।

ব্যায়ামের প্রশিক্ষক

চলমান করোনা পরিস্থিতিতে পরিবারের আর্থিক টানাপোড়েন দূর করার জন্য ব্যায়ামের প্রশিক্ষকের কাজ শুরু করা যেতে পারে। অনেকেই লাভবান হয়েছেন। সংশ্লিষ্টরা বলেছেন, মানুষকে শরীরচর্চায় উদ্বুদ্ধ ও ব্যায়াম শেখানোর মধ্য দিয়ে কম সময়ের মধ্যেই আর্থিক পরিবর্তন করা সম্ভব। ধৈর্য, একনিষ্ঠতা, পরিশ্রমের মানসিকতা ও অধ্যবসায়ের মধ্য দিয়ে এই ব্যবসায় লাভবান হওয়া সম্ভব।

এইচএকে/আরআর