গুগলের তাইওয়ান অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী সাফায়েত উল্যাহ।

সাফায়েতের বাড়ি ফেনীর ছাগলনাইয়ার ইজ্জাতপুরে। ছাগলনাইয়া পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে পড়াশোনা শেষ করেন। বর্তমানে ইনোসিস সল্যুশনস (সফটওয়্যার কোম্পানি) সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি করছেন।

সাফায়েত উল্যাহর গুগলে চাকরি পাওয়ার গল্প শুনেছেন ঢাকা পোস্টের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক।

ঢাকা পোস্ট : সম্প্রতি গুগলে চাকরি পেয়েছেন। নিজেকে প্রস্তুতি করেছেন কিভাবে?

সাফায়েত উল্যাহ : প্রায় দুই বছর ধরে প্রস্তুতি নিয়েছি। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাকালীন ২০১৮ সালে গ্রিন ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং কন্টেস্টে চ্যাম্পিয়ন হই এবং আইসিপিসি ঢাকা রিজিওনালে চতুর্থ স্থান অর্জন করি। পরে ভারতের আইআইটি’তে অনুষ্ঠিত 
আইসিপিসি খড়গপুর রিজিওনালে ১০ম স্থান অর্জন করি। এগুলোর মাধ্যমে নিজেকে যাচাই করতে পেরেছি।

ঢাকা পোস্ট : আপনি কবে, কখন, কোথায় গুগলে যোগদান করবেন?

সাফায়েত উল্যাহ :  গত ৩ সেপ্টেম্বর গুগল কর্তৃপক্ষ তাইওয়ান অফিসে গুগল পিক্সেল টিমে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। এ বছরের ডিসেম্বর বা জানুয়ারিতে যোগদান করার কথা রয়েছে।

ঢাকা পোস্ট : গুগল ভাইভা সম্পর্কে জানতে চাই। অর্থাৎ তাদের নিয়োগ দেওয়ার পদ্ধতি গুলো কি কি?

সাফায়েত উল্যাহ : শুরুতে একটা ফোন ইন্টারভিউ দিতে হয়েছে ৪৫ মিনিটের। এতে উত্তীর্ণ হওয়ার পরই অংশ নিয়েছি মূল ইন্টারভিউতে। এইধাপে পরপর চারটা ইন্টারভিউ, ৪৫ মিনিট করেই দিতে হয়েছে। এরপর টিম ম্যাচিং। গুগলের টিম গুলোর ম্যানেজারদের সঙ্গে ইন্টারভিউ হয়। দুই পক্ষ সম্মত হলে হায়ারিং কমিটি গ্রিন সিগন্যাল দেয়। এরপর যোগদানের প্রস্তাব দেওয়া হয়।

ঢাকা পোস্ট : গুগলে আপনার কাজের ক্ষেত্র সম্পর্কে জানতে চাই-

সাফায়েত উল্যাহ : গুগলে আমি গুগল পিক্সেল টিমে কাজ করব।

ঢাকা পোস্ট : আপনার গুগলে চাকরি পাওয়ার পিছনে কারা উৎসাহ জুগিয়েছে?

সাফায়েত উল্যাহ: মায়ের প্রতি কৃতজ্ঞ। মা ও বড় মামা, বিশেষ করে আমার শ্রদ্ধেয় শিক্ষকরা আমাকে বিভিন্ন ভাবে সাহস জুগিয়েছে। আর বন্ধুদের কাছ থেকে অনেক সাপোর্ট পেয়েছি।

ঢাকা পোস্ট : প্রোগ্রামিং বা গুগল নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা আছে কি ও থাকলে কি?

সাফায়েত উল্যাহ : আপাতত ভবিষ্যৎ পরিকল্পনা বলতে গুগলে ভালো কিছু করার আশা আছে।

ঢাকা পোস্ট : আপনি গুগল কতবার আবেদন করার পরে চাকরি পেয়েছেন?

সাফায়েত উল্যাহ : মোট দুইবার আবেদন করেছি। ১ম বার সফল হয়নি, ২য় বার আবেদনে কাজ করার সুযোগ পেয়েছি।

ঢাকা পোস্ট : গুগল বা আইটি ইন্ডাস্ট্রিতে চাকরি পেতে তরুণ শিক্ষার্থীদের প্রতি কি পরামর্শ রয়েছে?

সাফায়েত উল্যাহ:  তরুণদের প্রতি আমার পরামর্শ হচ্ছে বেশি বেশি প্রবলেম সলভিং করতে হবে। অনলাইনে কিছু প্লাটফর্মে প্রবলেম সলভিং বা ইন্টারভিউ প্র্যাকটিস করা যায়, আমি সেগুলো করেছি। এতে ভালো ফল আসে।