পেট্রোবাংলা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। সাম্প্রতিক সময়ে চাকরি প্রত্যাশীদের কাছে পেট্রোবাংলার চাকরির চাহিদা তুঙ্গে। এছাড়াও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধার কারণে এই প্রতিষ্ঠানের চাকরি অনেকটা সোনার হরিণের মতই। পেট্রোবাংলাও নিয়মিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে।

পেট্রোবাংলায় চাকরির সুযোগ, নিয়োগ পরীক্ষার নিয়ম, প্রশ্নের ধরন অনেকটাই স্বচ্ছ হয়। প্রায় প্রতি বছরই প্রতিষ্ঠানটি নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ পরীক্ষা নিয়ে থাকে। একইসঙ্গে পেট্রোবাংলার অধীনে উল্লেখযোগ্য সংখ্যক কর্মী নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) রাষ্ট্রমালিকানাধীন একটি জাতীয় তেল কোম্পানি। এটি বাংলাদেশের খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান, উত্তোলন, পরিশোধন, ও বাজারজাতকরণের কাজ করে। প্রতিষ্ঠানটি ২৬ মার্চ ১৯৭২ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। এর অধীনে আরও ১৩ টি কোম্পানি রয়েছে।

পেট্রোবাংলা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

১৯৭২ সালের ২৬ মার্চ তারিখে রাষ্ট্রপতির ২৭ নং আদেশের মাধ্যমে বাংলাদেশ খনিজ, তেল ও গ্যাস করপোরেশন (বিএমওজিসি) গঠন করা হয়। একই বছরের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপতির ১২০ নং আদেশের মাধ্যমে বাংলাদেশের খনিজ অনুসন্ধান ও উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য ‘বাংলাদেশ খনিজ অনুসন্ধান ও উন্নয়ন করপোরেশন’ (বিএমইডিসি) নামে আরও একটি সংস্থা গঠন করা হয়।

পরে বাংলাদেশ খনিজ, তৈল ও গ্যাস করপোরেশনকে ‘বাংলাদেশ তৈল ও গ্যাস করপোরেশন (বিওজিসি)’ নামে পুনর্গঠন করা হয়।১৯৭৪ সালের ২২ আগস্ট রাষ্ট্রপতির ১৫ নং আদেশের মাধ্যমে বাংলাদেশ তৈল ও গ্যাস করপোরেশনকে ‘পেট্রোবাংলা’ নামে সংক্ষিপ্ত নামকরণ করা হয়। একই বছর ১৭ নং অধ্যাদেশের মাধ্যমে অয়েল অ্যান্ড গ্যাস ডেভেলপমেন্ট করপোরেশন অর্ডিন্যান্স, ১৯৬১-কে বাতিল করে অয়েল অ্যান্ড গ্যাস ডেভেলপমেন্ট করপোরেশন (ওজিডিসি) বিলুপ্ত করা হয়। এই প্রতিষ্ঠানের সম্পদ ও দায় পেট্রোবাংলার উপর ন্যস্ত করা হয়।

Petrobangla job circular 2022

১৯৮৫ সালের ১১ এপ্রিল জারিকৃত ২১ নং অধ্যাদেশের মাধ্যমে বিওজিসি ও বিএমইডিসিকে একীভূত করে বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (বিওজিএমসি) গঠন করা হয়। পরে উক্ত অধ্যাদেশের আংশিক সংশোধন করে ১৯৮৯ সালের ১১ ফেব্রুয়ারি জারিকৃত ১১ নং আইনের মাধ্যমে এই করপোরেশনকে ‘পেট্রোবাংলা নামে সংক্ষিপ্ত নামকরণ করে তৈল, গ্যাস ও খনিজ অনুসন্ধান ও উন্নয়নের উদ্দেশ্যে গঠিত কোম্পানিসমূহের শেয়ার ধারণের ক্ষমতা অর্পণ করা হয়।

তাহলে চলুন দেখে নিই, পেট্রোবাংলা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ এর অধীনে যেসব নিয়োগ বিজ্ঞপ্তি রয়েছে-

পেট্রোবাংলায় একাধিক পদে চাকরির সুযোগ

বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের একাধিক পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : সহকারী ব্যবস্থাপক (প্রশাসনিক পদ)। পদের সংখ্যা : ১০টি। আবেদন যোগ্যতা : স্নাতক ও স্নাতকোত্তর পাস। বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা।

পদের নাম : সহকারী ব্যবস্থাপক ( অর্থ বিষয়ক পদ )। পদের সংখ্যা : ১০টি। আবেদন যোগ্যতা : স্নাতক ও স্নাতকোত্তর পাস। বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা।

পদের নাম : সহকারী ব্যবস্থাপক (পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং)। পদের সংখ্যা : ৩টি। আবেদন যোগ্যতা : পেট্রোলিয়াম ডিসিপ্লিনে স্নাতক ও স্নাতকোত্তর পাস। বেতন ২২০০০-৫৩০৬০ টাকা।

পদের নাম : সহকারী ব্যবস্থাপক (এনভায়রনমেন্ট অ্যান্ড সেইফটি)। পদের সংখ্যা : ২টি। আবেদন যোগ্যতা : পরিবেশ বিজ্ঞান পাসে স্নাতক ও স্নাতকোত্তর পাস। বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা।

পদের নাম : সহকারী ব্যবস্থাপক ( সিভিল ইঞ্জিনিয়ারিং )। পদের সংখ্যা : ২টি। আবেদন যোগ্যতা : সিভিল ডিসিপ্লিনে স্নাতক ও স্নাতকোত্তর পাস। বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা।

পদের নাম : সহকারী ব্যবস্থাপক (ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং )। পদের সংখ্যা : ১টি। আবেদন যোগ্যতা : ইলেক্ট্রিক্যাল ডিসিপ্লিনে স্নাতক ও স্নাতকোত্তর পাস। বেতন : ২২০০০-৫৩০৬০ টাকা। 

পদের নাম : সহকারী ব্যবস্থাপক ( চিকিৎসা )। পদের সংখ্যা : ১টি। আবেদন যোগ্যতা : এমবিএস ডিগ্রি ও বিএমডিসির রেজিস্ট্রেশন ভুক্ত হতে হবে। বেতন- ২২০০০-৫৩০৬০ টাকা।

আবেদন যেভাবে : http://bogmc.teletalk.com.bd আগ্রহীরা এই ঠিকানায় আবেদন করতে পারবেন। 

আবেদনের শেষ তারিখ : ১৫ ফেব্রুয়ারি, ২০২২