চট্টগ্রামের জোরারগঞ্জ এলাকায় ৩১ হাজার ৮০০ পিস ইয়াবা উদ্ধারের ঘটনায় দায়ের করা মামলায় মো. আবুল বশর নামে এক পুলিশ সদস্যকে (বরখাস্ত) ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার ( ২৮ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম সপ্তম অতিরিক্ত দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার এ রায় ঘোষণা করেন।

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী হাফেজ আহম্মেদ। তিনি বলেন, ১৯৯০ সালের মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১) এর ৯ (খ) ধারার অভিযোগে দোষী সাব্যস্ত করে আবুল বশরকে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত৷আসামির পূর্বের হাজতবাসকালীন সময় দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর এর ৩৫ এ ধারার বিধান মতে এই সাজার মেয়াদ থেকে বাদ যাবে। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

জানা গেছে, দণ্ডপ্রাপ্ত পুলিশ সদস্যের নাম আবুল বাশার কুমিল্লা জেলার দেবীদ্বার থানার বাসিন্দা। তিনি ঘটনার সময়  ব্রাহ্মণবাড়িয়া পুলিশ লাইন্সে এএসআই হিসেবে সংযুক্ত ছিলেন। পরে তাকে বরখাস্ত করা হয়েছে।

আদালত সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের জোরারগঞ্জ এলাকায় ২০১৮ সালের ১৮ আগস্ট  একটি মোটরসাইকেলে তল্লাশি করে ৩১ হাজার ৮০০ পিস ইয়াবা জব্দ করে র‌্যাব। এ সময় মোটরসাইকেলটির চালক আবুল বাশারকে গ্রেপ্তার করা হয়। মোটরসাইকেল ইয়াবা নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকা যাচ্ছিলেন পুলিশ সদস্য আবুল বাশার। পরে এ ঘটনায় জোরারগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে পুলিশ ২০১৯ সালের ৬ নভেম্বর আদালতে অভিযোগপত্র দেয় আবুল বাশারের বিরুদ্ধে। ২০২১ সালের ৭ মার্চ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলার বিচার শুরু হয়। 

কেএম/এসকেডি