দিনভর হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়া, পুলিশের লাঠিচার্জ, ভাঙচুর,পাল্টাপাল্টি মিছিল স্লোগানের মধ্য দিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের প্রথম দিনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বুধবার দুপুর ১২টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত।

নির্বাচনে আওয়ামীপন্থি আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপিপন্থি আইনজীবীরা ভোট দান থেকে বিরত থেকেছেন। দুপুর থেকে শুরু হয় ভোটগ্রহণ প্রক্রিয়া। বিকেল পর্যন্ত ২২১৭ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম আহ্বায়ক খান মোহাম্মদ শামীম আজিজ।

নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটি নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি-সমর্থিত আইনজীবীদের মধ্যে দ্বন্দ্বের জেরে সকালে হট্টগোলের সৃষ্টি হয়। হট্টগোলের কারণে নির্ধারিত সময় সকাল ১০টায় ভোট গ্রহণ শুরু করা যায়নি। নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা পর ভোটগ্রহণ শুরু হয়।

সকাল পৌনে ১০টা থেকে ভোট কেন্দ্রে বিএনপিপন্থি আইনজীবীরা অবস্থান নেন। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে স্লোগান দিতে থাকেন। সকাল সাড়ে ১১টার দিকে পুলিশ প্রবেশ করে বিএনপিপন্থি আইনজীবীদের মিলনায়তনের ভেতর থেকে করে দেয়। এ সময় পুলিশের লাঠিচার্জে আইনজীবী ও সাংবাদিকসহ প্রায় ৩০ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে দুপুর ১২টার দিকে ভোট গ্রহণ শুরু হয়।

আওয়ামী লীগ অংশের মনোনীত উপ-কমিটির আহ্বায়ক মো. মনিরুজ্জামানের নেতৃত্বে ভোট গ্রহণ শুরু হয়। একাধিকবার বিএনপিপন্থি আইনজীবীরা সংগঠিত হয়ে ভোট কেন্দ্রের দিকে বিক্ষোভ নিয়ে আসার চেষ্টা করলে পুলিশ ধাওয়া ও লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।

বিকেল ৩টার দিকে প্রেস ব্রিফিং করেন বিএনপি সমর্থিত প্যানেলের সভাপতি ও সম্পাদক প্রার্থী। এরপর সাড়ে ৩টার দিকে তারা মিছিল নিয়ে সমিতি প্রাঙ্গণে থাকা ভোটের প্যান্ডেলের দিকে আসেন। এক পর্যায়ে প্যান্ডেল ভাঙচুর, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এরপর আওয়ামীপন্থি আইনজীবীরা স্লোগানসহ পাল্টা মিছিল বের করেন।

এমএইচডি/এসকেডি