নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের (সেজান জুস) কারখানায় অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনা তদন্ত করতে ১৯ সদস্যের নাগরিক কমিটি গঠন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়াকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। সদস্য সচিব হিসেবে রয়েছেন ঢাকা লেবার কোর্ট এবং নারায়ণগঞ্জ জজ কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল। এই কমিটি অগ্নিকাণ্ডের প্রত্যক্ষ ও পরোক্ষ কারণ এবং সংশ্লিষ্টদের গাফিলতিসহ অন্যান্য দিকগুলোও খতিয়ে দেখবে।

আরও পড়ুন: ভুলতার আগুনে মিথ্যার উত্তাপ বেশি

গতকাল মঙ্গলবার (১৩ জুলাই) এক ভার্চুয়াল সভায় গঠিত ১৯ সদস্যের কমিটিতে রয়েছেন অধ্যাপক আনু মুহাম্মদ, ডা. মো. হারুন-রশিদ, স্থপতি মোবাশ্বের হোসেন, প্রকৌশলী মোশাররফ হোসেন, সাংবাদিক কলামিস্ট সোহরাব হাসান, শিক্ষাবিদ ও মানবাধিকার কর্মী সি আর আবরার, অধ্যাপক গওহার নঈম ওয়ারা, অধ্যাপক তানজীম উদ্দিন খান, গবেষক ও সাংবাদিক প্রিসিলা রাজ ও মাহা মির্জা, শিল্পী ও সংগঠক বীথি ঘোষ, সাংবাদিক ও কলামিস্ট ফারুক ওয়াসিফ, বাংলাদেশ শ্রম ইনস্টিটিউটের ট্রাস্টি গোলাম মুর্শেদ, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান-তাসলিমা আখতার লিমা, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, গবেষক ও মানবাধিকার কর্মী রেজাউর রহমান লেনিন।

কারখানাটিতে আগুনে নিহত-আহত ও নিখোঁজ শ্রমিকদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়ন, জান-মালের ক্ষয়ক্ষতি নিরূপণ, কারখানা ভবনের অনুমোদন, কাঠামোগত ত্রুটি বিচ্যুতি, কারখানার কর্মপরিবেশ, শ্রম আইনসহ অপরাপর আইনের প্রতিপালন হয়েছিল কি না খতিয়ে দেখবে এই তদন্ত কমিটি।

এমএইচডি/এইচকে