সম্পর্কে ভুল বোঝাবুঝি থাকবেই। ভুল বোঝাবুঝির কারণে দুজন মানুষের মধ্যে তৈরি হয় দূরত্ব। ভুল বোঝাবুঝি হলো প্রিয়জনকে এমন কোনোকিছুর জন্য দায়ী মনে করা যার সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। ভালোবাসার সম্পর্কে জটিল বিষয়গুলোর মধ্যে একটি হলো ভুল বোঝাবুঝি। প্রিয় মানুষকে ভুল না বুঝে মূল্যায়ন করার জন্য কিছু কাজ করা জরুরি। 

অনুমতি চেয়ে নিন

প্রিয় মানুষের সঙ্গে কোনো বিষয়ে আলোচনার জন্য আগে অনুমতি চেয়ে নিতে হবে। কারণ সেই বিষয়ে কথা বললে তিনি বিব্রত হতে পারেন। তার আগ্রহের জায়গা কোনদিকে রয়েছে সেই বিষয়ে গুরুত্ব দিন। 

প্রশ্ন করুন, উত্তর শুনুন

প্রিয় মানুষের সঙ্গে মনোমালিন্য তৈরি হলে তার কাছে বসুন। যে বিষয় নিয়ে তার সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়েছে সেই বিষয় সম্পর্কে তাকে বারবার জিজ্ঞাসা করুন। মনোযোগ দিয়ে তার উত্তর শুনুন ও মূল্যায়ন করার চেষ্টা করুন। 

ভুল বোঝার কারণ খুঁজুন

ভালোবাসার মানুষ ভুল বুঝলে তার ভুল বোঝার কারণ খুঁজে বের করুন। কোনোভাবেই তাকে দোষারোপ করবেন না। তার আকাঙ্ক্ষাগুলো বোঝার চেষ্টা করুন। সম্ভব হলে কোথাও থেকে একসঙ্গে ঘুরে আসুন। 

মন খুলে বলুন

ভুল বোঝাবুঝির বিষয়ে প্রিয় মানুষের সঙ্গে মন খুলে কথা বলুন। এর মধ্য দিয়ে ভুল বোঝাবুঝির অবসান হতে পারে। সরাসরি কথা বলার মাধ্যমে অনেক জটিল সমস্যার সমাধান করা সম্ভব। ইঙ্গিতে কথা বললে মানুষটি নাও বুঝতে পারেন। এই কারণে সরাসরি কথা বলা উচিত। 

উপহার দিন

উপহার পেলে সবাই খুশি হয়। তাই প্রিয়জনের অভিমান ভাঙাতে বা সম্পর্কের ভুল বোঝাবুঝি দূর করতে টোটকা হিসেবে কাজ করতে পারে যেকোনো উপহার। প্রিয়জনের পছন্দ ও আপনার সামর্থ্য অনুযায়ী উপহার দিন। এতে করে ভালোবাসার আকাশ থেকে কেটে যাবে ভুল বোঝাবুঝির মেঘ।

এইচএকে/এইচএন/এএ