পৃথিবীর সবচেয়ে পুরনো অনুভূতি ভালোবাসা। ভালোবাসার মাধ্যমে দুজন মানুষ একে অপরের কাছে আসে। একটুখানি ভালোবাসার ছোঁয়া পেতে কত কিছু করতে হয়। মাঝেমধ্যে অভিনয়ও করেন অনেকে। প্রিয় মানুষের আবদারে যেন প্রাণ পায় ভালোবাসার সম্পর্ক। ভালোবাসার প্রগাঢ় এই অনুভূতি উপলব্ধি করতে অনেকেই প্রিয় মানুষকে ‘ভালোবাসি’ বলতে চায়। ভালোবাসি বলারও কিছু উপায় রয়েছে। এসব উপায়ে প্রিয় মানুষকে ভালোবাসি বললে ভালোবাসা অনেক গভীর হয়। 

ধ্রুপদী উপায়

ভালোবাসার মানুষকে ধ্রুপদী উপায়ে অনেকেই ‘ভালোবাসি’ বলে। এর মধ্য দিয়ে ভালোবাসার সেতুবন্ধন তৈরি হয়। ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার তীব্র আকাঙ্ক্ষার কারণে অনেকে ‘ভালোবাসি’ বলে থাকে। 

‘আমি তোমাকে ভালোবাসি’

সুমিষ্ট, সরল ও সহজ একটি বাক্য ‘আমি তোমাকে ভালোবাসি।’ ধ্রুপদী যুগ থেকে কথাটি একে অন্যকে বলে আসছে প্রেমিকযুগল। এই কথার ভেতরে অনেকে খুঁজে পায় ভালোবাসার নিখাঁদ অনুভূতি। প্রিয় মানুষের সংস্পর্শে এই কথা বলার মাধ্যমে অনেকে খুঁজে পেয়েছে জীবনের অবিচ্ছেদ্য মানুষটিকে। 

‘তোমার আমার বন্ধন চিরদিনের’

নারীর প্রতি পুরুষ আকৃষ্ট হয়। আবার পুরুষের প্রতি নারী আকৃষ্ট হয়। নারী-পুরুষের স্বভাবজাত আকর্ষণের কারণে তারা একে অপরকে ভালোবাসে। ভালোবাসার প্রথম প্রহরে অনেকেই সঙ্গীকে বলেন ‘তোমার আমার বন্ধন চিরদিনের।’ এভাবে ভালোবাসার শুরু হয়। 

‘তুমি মোর জীবনের ভাবনা’

এই বাক্যের মাধ্যমে ভালোবাসার সম্পর্ককে নিবিড়ভাবে এগিয়ে নেয়া যায়। ভালোবাসার মানুষকে কাছে পেতে অনেকে এই কথা বলে থাকেন। এই কথা বলে অনেকে খুঁজে পেয়েছেন কাছের মানুষ। 

ভিন্ন উপায়

ধ্রুপদী উপায় ছাড়া ভিন্ন উপায়েও ‘ভালোবাসি’ বলা যায়। ভালোবাসার কথা বললে সম্পর্ক অনেক গভীর হয়। প্রিয় মানুষকে ভালোবাসার কথা বলার জন্য ব্যবহার করুন কিছু ব্যাতিক্রমী উপায়। 

‘চাঁদের সাথে দেবো না তোমার তুলনা’

অনেকে প্রিয়তমাকে চাঁদের সঙ্গে তুলনা করে থাকেন। আর কবির কবিতায় চাঁদ খুব ভালোভাবে ফুটে উঠেছে। চাঁদের চেয়েও প্রিয় মানুষ অনেক সুন্দর এই উপমা বাংলা সাহিত্যেও অনেক দেখা যায়। 

‘ওগো, তুমি আমার অর্ধাঙ্গিনী’

সুমিষ্ট বাক্য এটি। প্রেমিকার মান ভাঙাতে প্রেমিকরা এমন কথা বলে থাকেন। ভালোবাসা দিবসে প্রেমিকাকে সন্তুষ্ট করতে অনেকেই এই কথাটি বলে থাকেন। প্রেমিকাকে ‘ভালোবাসি’ বলার বিকল্পও এটি।

এইচএকে/এইচএন/এএ