মুখের সৌন্দর্যের অন্যতম অংশ হলো ঠোঁট। ঠোঁট কালচে হয়ে গেলে স্বাভাবিকভাবেই সৌন্দর্য কমে যায়। নিম্নমানের লিপস্টিক ব্যবহার, ধূমপান, দীর্ঘ সময় ধরে রোদে থাকা ইত্যাদি কারণে ঠোঁট কালচে হয়ে যেতে পারে। বারবার জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানোর অভ্যাস থাকলেও এই সমস্যায় পড়তে পারেন। আবার অনেক সময় ভিটামিনের অভাবেও ঠোঁটের স্বাভাবিক রং নষ্ট হতে পারে।

একটু যত্নশীল হলেই ঠোঁটের কালচেভাব দূর করা সম্ভব। বাদ দিতে হবে বারবার জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানোর অভ্যাস। কারণ এতে ঠোঁটের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়। ঠোঁটে নিয়মিত এক্সফোলিয়েট করতে হবে। ব্যবহার করতে হবে ভিটামিনযুক্ত লিপবাম। মেনে চলতে হবে ঘরোয়া উপায়। চলুন জেনে নেয়া যাক-


 
ঠোঁটের যত্নে কাঁচা হলুদের ব্যবহার

আমাদের ত্বকের যত্নে কাঁচা হলুদের ব্যবহার বেশ পুরোনো। এটি ঠোঁটের রং সুন্দর করতেও সাহায্য করে। সেজন্য প্রয়োজন হবে দুধের সর। দুধের সরের সঙ্গে কাঁচা হলুদের রস মিশিয়ে ঠোঁটে ব্যবহার করুন। এরপর মিশ্রণটি শুকাতে দিতে হবে। শুকিয়ে গেলে তুলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

ঠোঁট গোলাপি করবে লেবু

এই পরিচর্যা করবেন রাতে ঘুমাতে যাওয়ার আগে। এক টুকরো লেবু কেটে সামান্য চিনির মধ্যে কিছুক্ষণ রেখে দিন। এরপর সেই টুকরোটি তুলে নিয়ে ঠোঁটে ভালো করে ঘষুন। এভাবে সারারাত রেখে দিন। পরদিন ভোরে উষ্ণ গরম পানিতে পরিষ্কার করে নিন। প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে লেবুর রস।

বিট ব্যবহার করবেন যে কারণে

ঠোঁট গোলাপি করতে কাজ করবে বিট। বাজারে প্রায় সারা বছরই বিট কিনতে পাবেন। প্রথমে বিট থেকে রস বের করে নিন। এবার সেই রসের সঙ্গে মেশান দুধের সর। মিশ্রণটি ভালোভাবে ঠোঁটে ব্যবহার করুন। মিনিট দশেক অপেক্ষা করে ধুয়ে নিন। এরপর লিপবাম লাগান। এভাবে প্রতিদিন ব্যবহার করতে পারলে ঠোঁট গোলাপি হবে দ্রুত।

বেদানায় দূর হবে ঠোঁটের কালচে ভাব

বেদানা শুধু যে আমাদের স্বাস্থ্যের জন্য ভালো তা কিন্তু নয়, এটি আমাদের ঠোঁট সুন্দর রাখতেও সাহায্য করে। ঠোঁটের যত্নে বেদানার ব্যবহার করতে হলে সামান্য বেদানার রস, দুধের সর ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ঠোঁটের ওপর ম্যাসাজ করতে হবে কিছুক্ষণ। এরপর ধুয়ে নিয়ে লিপবাম বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে হবে।

ঠোঁট সুন্দর করবে আমন্ড তেল

আমন্ড তেলের অনেক উপকারিতা সম্পর্কে নিশ্চয়ই শুনেছেন! এই তেলের আরেকটি উপকারিতা হলো এটি ঠোঁট গোলাপি করতে সাহায্য করে। রাতে ঘুমের আগে আমন্ড তেল ম্যাসাজ করলেও ঠোঁট গোলাপি হবে দ্রুত।