ভালোবাসা থাকলে প্রতিশ্রুতিও থাকবে। কারণ প্রত্যাশা ছাড়া ভালোবাসা হয় না। আর ভালোবাসলে সঙ্গীর প্রতি অনেক প্রত্যাশা থাকে। মানুষ চায় তার সঙ্গী যেন সেসব পূরণ করার প্রতিশ্রুতি দেয়। প্রত্যেক স্ত্রীর তার স্বামীর কাছে কিছু প্রত্যাশা থাকে। তার কাছ থেকে কিছু প্রতিশ্রুতি পেতে চান। চলুন জেনে নেওয়া যাক সেসব সম্পর্কে-

সময় দেওয়া

বর্তমানে সবারই ব্যস্ত জীবন। ব্যস্ততার কারণে কাছের মানুষকে সময় দেওয়ার সময়টাও মিলছে না অনেকের। অফিস সামলে আর বাড়িতে সময় দিতে পারছেন না বেশিরভাগ পুরুষ। সেখান থেকেই বাড়ছে মনোমালিন্য, বাড়ছে দূরত্ব। অনেক সময় এই সমস্যা ডেকে আনতে পারে বিচ্ছেদের মতো দুঃখজনক পরিস্থিতিও। তাই এই দূরত্ব ঘুঁচিয়ে নেওয়ার চেষ্টা থাকতে হবে। আপনার স্ত্রী আপনার কাছে কিছুটা সময় পাওয়ার দাবি রাখতেই পারেন।

ধূমপান ছেড়ে দেওয়া

এমন অনেক পুরুষ আছেন যারা স্ত্রীকে লুকিয়ে ধূমপান করে থাকেন। এটি কোনোভাবেই ভালো অভ্যাস নয়। স্ত্রীকে জানিয়ে খাওয়াও উচিত নয়। অবশ্য জানতে পারলে তখন কোনো স্ত্রীই স্বামীকে ধূমপান করতে দিতে চান না। কারণ এই অভ্যাস অনেক রোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই বেশিরভাগ স্ত্রী চায় তার স্বামী এই অভ্যাস থেকে দূরে সরে আসার প্রতিশ্রুতি দিক।

ঝগড়া না করার প্রতিশ্রুতি

দাম্পত্য সম্পর্কে ঝগড়া থাকবেই। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় তুচ্ছ সব বিষয় নিয়ে ঝগড়ার কারণে সম্পর্ক ভেঙে যায়। ঝগড়া লেগে যাওয়ার মতো কোনো সমস্যা সৃষ্টি হলেও তা সামলে নিতে হবে। জীবনের সময় বড় অল্প। ঝগড়া করে তা নষ্ট করার মানে হয় না। সামান্য মনোমালিন্য থাকতেই পারে। তবে পরস্পরকে দোষারোপ করে ঝগড়া করবেন না। আর সব স্ত্রীই তার স্বামীর কাছ থেকে এই প্রতিশ্রুতি চান।

ঘুরতে যাওয়া

ঘুরতে যাওয়ার জন্য যথেষ্ট সময় যদি নাও থাকে, আপনার ইচ্ছাটুকু থাকা জরুরি। যদি ইচ্ছাই না থাকে তবে শত সামর্থ্য থাকলেও কোনো কাজ হবে না। আবার আপনার যদি ইচ্ছা থাকে তবে শত প্রতিবন্ধকতার পরেও পারবেন ঘুরতে যেতে। প্রত্যেক নারীই চায় তার স্বামী তাকে ঘুরতে নিয়ে যাক। দেশ-বিদেশ ঘুরে বেড়ানো সম্ভব না হোক অন্তত কাছাকাছি কোথাও ঘুরে আসার প্রতিশ্রুতি তারা চাইতেই পারেন।

কেবলই প্রতিশ্রতি নয়

অনেক পুরুষ থাকেন যারা কেবল প্রতিশ্রুতি দিয়েই যান কিন্তু তা আর পূরণ করেন না। এটি কোনো কাজের কথা নয়। এতে স্ত্রীর মন ভেঙে যেতে পারে। কারণ স্বামী যখন প্রতিশ্রুতি দেন তখন তারা অনেক আশায় বুক বেঁধে থাকেন। পরে তা পূরণ না হলে কষ্ট পাওয়াটা খুবই স্বাভাবিক। তাই কেবল প্রতিশ্রুতি নয়, তা পূরণেও চেষ্টা করতে হবে।