বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে এখন প্রায় সব মানুষই পরিচ্ছন্ন অবস্থায় থাকতে চাইছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা ও মহামারি থেকে সুরক্ষার তাগিদে নিয়মিত সাবান ও স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার আমাদের দৈনন্দিন জীবনে রুটিন হয়ে উঠেছে। ঘর পরিষ্কারের সময়ও নানাবিধ জীবাণুনাশক ব্যবহার করছি আমরা। কিন্তু বাজার থেকে যে সবজি বা ফল কেনা হয় সেগুলো জীবাণুমুক্ত করার উপায় সম্পর্কে আমরা অনেকেই জানি না। এমনকি সুপারশপ বা ফুটপাত- সব জায়গায় জীবাণুর ছড়াছড়ি। বিশেষ করে যেসব স্থানে বাজার বসে সেসব স্থানে প্রতিনিয়ত ব্যাকটেরিয়ার জন্ম হচ্ছে। তাই ফল ও সবজি ঘরে এনে পরিষ্কার করা জরুরি। কিছু উপায় রয়েছে যেগুলো অবলম্বন করলে ফল ও সবজি সহজেই জীবাণুমুক্ত করা সম্ভব। জেনে নিন সেসব উপায়- 

কেনার সঙ্গে সঙ্গেই ফ্রিজে রাখবেন না

জীবাণু দূর করার জন্য প্যাকেটে বা ব্যাগে থাকা ফল ও সবজি পৃথক স্থানে রেখে দিন। কোনোভাবে ফ্রিজে রাখবেন না। কারণ ফ্রিজে অন্য খাবারের মধ্যেও বাইরে থেকে আসা জীবাণু চলে যেতে পারে। ফলে করোনাসহ অন্য যেকোনো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকেই। 

বড় গামলা বা বাটিতে রাখুন

আধা ঘণ্টা এভাবে বাইরে রাখার পর সেগুলো একটি বড় গামলা বা বাটিতে রাখুন। গরম পানিতে এক ফোঁটা ৫০ পিপিএম ক্লোরিন মিশিয়ে তাতে কয়েক মিনিট ডুবিয়ে রাখতে পারেন। 

বিশুদ্ধ পানি দিয়ে পরিষ্কার করুন

বিশুদ্ধ পানি দিয়ে ফল ও সবজি পরিষ্কার করতে হবে। বিশেষ করে শাকসবজির গোড়া ভালোভাবে পরিষ্কার করতে হবে। যে পাত্রে পরিষ্কার করা হচ্ছে সে পাত্রও জীবাণুমুক্ত করতে হবে। 

কখনো জীবাণুনাশক, ক্লিনিং ওয়াইপ বা সাবান ব্যবহার করবেন না

ফলমূল ও শাকসবজি পরিষ্কারের সময় জীবাণুনাশক, ক্লিনিং ওয়াইপ বা সাবান ভুলেও ব্যবহার করবেন না। কারণ এগুলোর মধ্যে বিভিন্ন রাসায়নিক পদার্থ থাকে। যা শরীরের জন্য ক্ষতিকর। 

ফ্রিজে রাখুন

ফল ও সবজি পরিষ্কারের পর ফ্রিজে রাখুন। ফ্রিজে রাখতে না চাইলে একটি ঝুড়িতে বা বাটিতে রেখে দিন। ফ্রিজের ভেতরটাও কয়েকদিন পর পর পরিষ্কার করুন। 

টিপস

১. বাজার থেকে ফিরে ঘরের ভেতর জুতা রাখবেন না। এতে করোনাসহ অন্যান্য ভাইরাস ছড়াতে পারে। 

২. ঘরে প্রবেশের পর ৩০ সেকেন্ড সাবান ও পানি দিয়ে হাত পরিষ্কার করুন। হাত পরিষ্কারের আগে ঘরের কোনোকিছু স্পর্শ করা যাবে না। 

৩. ঘরে পৌঁছে কাপড় পাল্টে ফেলুন এবং আলাদা জায়গায় রাখুন। সম্ভব হলে ধুয়ে ফেলুন। 

৪. প্যাকেটের খাবার সাবান ও পরিষ্কার পানিতে ধুয়ে জীবাণুমুক্ত করুন। 

৫. খাবার ধোয়ার পর আপনার হাত ও পরিষ্কার করার স্থানটি জীবাণুমুক্ত করে নিন। 

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে এইচএকে/এইচএন/এএ