এখন গ্রীষ্মকাল। ঋতু পরিক্রময়ায় এবার গ্রীষ্মেই মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদুল ফিতর ফ্যাশন হাউসগুলোর অন্যতম ব্যবসার উৎস বলে বিবেচিত হয়। গতবছর করোনার কারণে সেভাবে পোশাক ব্যবসায়ীরা লাভের মুখ দেখতে সক্ষম হননি। এজন্যই এবার ফ্যাশন হাউজগুলোর প্রত্যাশার পারদ ব্যাপক। একদিকে অন্যতম প্রধান ধর্মীয় উৎসব, অন্যদিকে পোশাক ব্যবসার অন্যতম উৎস হিসেবে ফ্যাশন হাউজগুলোও নতুন নতুন পশরা সাজিয়ে আশায় বুক বেঁধেছেন।

গ্রীষ্মকাল প্রকৃতিতে এক রুদ্র মূর্তি নিয়ে আসে। এ সময়ে চলছে দাবদাহ। তাপমাত্রা বেড়েই চলেছে। তাই এ সময় ফ্যাশন সচেতনদের জন্য পোশাক নির্বাচনে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। পরতে হয় সুতির এবং হালকা রঙের তাপরোধী পোশাক।

পাঞ্জাবিতে উৎসব

মহামারিকালে এসেছে ঈদুল ফিতর। ঘরে থাকলেও ঈদের দিন তো আর পাঞ্জাবি ছাড়া চলে না। এবারের ঈদে ফ্যাশন হাউসগুলো বৈচিত্র্যময় পাঞ্জাবি এনেছে। তা রঙে এবং কাটছাঁটেও। আর কাপড়ে এগিয়ে সুতি। যেকোনো উৎসবে পাঞ্জাবি এখন প্রিয় পোশাক। উৎসব যখন ভরা গ্রীষ্মে এসে পড়ে, পাঞ্জাবি তখন আরও অপরিহার্য হয়ে যায়। এই পোশাক যেমন স্বস্তিদায়ক, তেমন ফ্যাশন অনুষঙ্গ হিসেবেও জনপ্রিয়।

এই সময়ে কেমন পাঞ্জাবি চাই

এবার ঈদে পাঞ্জাবির চাহিদা কেমন জানতে চাইলে ফ্যাশন হাউস ব্যাঙ এর স্বত্বাধিকারী সায়েম হাসান বলেন, ‘ঈদ যেহেতু এবার গ্রীষ্মে, প্রথম পছন্দ তাই আরামদায়ক কাপড়। লিনেন, সুতি, রিমি কটন, ফাইন কটনের পাঞ্জাবির চাহিদা এখন বেশি। এবার কাপড়ে উৎসবের আমেজ আনতে কলার আর কাফে করা হয়েছে নানা রকম নকশা। ভিন্ন কাপড় জুড়ে দিয়ে ফিউশন করা হয়েছে, আবার একই কাপড়ে করা হয়েছে সুঁই-সুতার কাজ। বরাবরের চাইতে এবার ব্যাং এর পাঞ্জাবির কাপড়, ধরন, কাটিং ও ডিজাইন নান্দনিকতায় অনেক এগিয়ে। এবার পাঞ্জাবির ডিজাইনে ভিন্নতা আনতে গলায় জ্যামিতিক নকশা ফুটিয়ে তোলা হয়েছে।

অনলাইনেই আস্থা

প্রতিবছর ঈদে নতুন নকশা, বর্ণিল মোটিফসহ নানা ঢঙের পোশাক নিয়ে হাজির হয় ফ্যাশন হাউসগুলো। এবারও প্রস্তুতি ছিল বেশ। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ দেখা দিলে ফ্যাশন হাউজগুলোর অন্যতম আশ্রয় হয়ে উঠে অনলাইন। ফলে অফলাইনের পাশাপাশি অনলাইনে দেখা মিলছে খ্যাতনামা ব্র্যান্ডের পোশাকগুলোর। সেইসঙ্গে ঈদের পোশাক অফলাইন ও অনলাইনে ক্রেতার দোরগোড়ায় পৌঁছতে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। বিভিন্ন ছাড়, নির্দিষ্ট মূল্যের কেনাকাটায় ফ্রি হোম ডেলিভারিসহ থাকছে নানা সুবিধাও। বিভিন্ন ওয়েবসাইট এবং ফেসবুক পেজ থেকেও সহজেই আপনি অর্ডার করতে পারবেন আপনার পছন্দের পোশাক। ব্যাং এর ওয়েব সাইট ভিজিট করতে চাইলে ঢুঁ মারতে পারেন http://www.bangbd2006.com/ এই ঠিকানায়।

এইচএন/এএ