মাকে নিয়ে লিখতে গেলে যতটা আবেগ আর কোমলতা প্রকাশ পায়, বাবাকে নিয়ে সেটুকু বলা একটু কঠিনই যেন। মা দিবস নিয়ে হইচইও বেশি হয় বাবা দিবসের চেয়ে। বাবাকে ভালোবাসে সব সন্তানই, কিন্তু প্রকাশ করতে পারে না সবাই। কোথায় যেন একটা আড়াল থেকে যায়। বেশিরভাগ সন্তানই তাই বাবার প্রতি ভালোবাসা গোপন রাখতে ভালোবাসে। তবে বাবাকে নিয়ে যে দিবসের প্রচলন, তা কেমন করে এলো? বাবা দিবস কোথায় প্রথম পালন করা হয়? চলুন জেনে নেওয়া যাক-

প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার পালন করা হয় বাবা দিবস। বাবার প্রতি সম্মান জানাতে প্রায় ৮৭ টি দেশে এই দিনটি পালন করা হয়। এই দিবস প্রথম পালন করা হয় ১৯১০ সালে। এই উদযাপনের নেপথ্যে রয়েছেন একজন নারী। তার নাম স্মার্ট ডড। তিনি খুব অল্প বয়সে তার মাকে হারান। তার বাবা ছিলেন একজন সৈনিক। বিপত্নীক মানুষটি খুব কষ্ট করে তার সন্তানদের বড় করেন। বাবার প্রতি সম্মান প্রকাশ করতেই সেনোরা ও তার ভাইবোনেরা মিলে বাবা দিবস পালনের উদ্যোগ নেন। এরপর তারা স্থানীয় প্রশাসন ও গির্জার দ্বারস্থ হন। এরপর তাদের সম্মিলিত উদ্যোগে প্রথমবারের মতো বাবা দিবস উদযাপন করা হয়। সেনোরা চেয়েছিলেন ৫ জুন তার বাবার জন্মদিনে দিবসটি পালন করতে। কিন্তু শেষ পর্যন্ত জুন মাসের তৃতীয় রোববার বেছে নেওয়া হয়।

এমনটাও শোনা যায় যে, সেনোরা পালনের আগেই আমেরিকায় বাবা দিবস পালন করা হয়। সেই তারিখ ছিল ১৯০৮ সালের ৫ জুলাই। সেদিন ভার্জিনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় বাবা দিবস পালন করা হয়। তবে সেই উদযাপনের কথা জানা ছিল না সেনোরার। বাবা দিবসকে সরকারি স্বীকৃতি এবং ছুটির দিন হিসেবে পালনের জন্য প্রচার চালিয়ে গেছেন তিনি। ১৯১৩ সালে মার্কিন সংসদে বাবা দিবসকে ছুটির দিন ঘোষণা করা সংক্রান্ত একটি বিল উথ্থাপিত হয়। যদিও তখন তা আলোর মুখ দেখেনি।

শেষপর্যন্ত ১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন জনসন বাবা দিবসকে ছুটির দিন হিসেবে ঘোষণা করেন। মার্কিন কংগ্রেস ১৯৭০ সালে সরকারি নির্দেশ জারি করে জানায়, প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালন করা হবে। ওইদিন সরকারি সব দফতরে মার্কিন পতাকা ওড়ানো হবে, নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এরপর ১৯৭২ সালে রিচার্ড নিক্সন মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন রাষ্ট্রীয় উদ্যোগে বাবা দিবস উদযাপন শুরু হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটেন, ভারত, চিলি, পাকিস্তান, জাপান, দক্ষিণ আফ্রিকা, মায়ানমারেও এই দিবস পালন করা শুরু হয়। বেলজিয়াম ও অস্ট্রিয়ায় বাবা দিবস পালন করা হয় জুন মাসের দ্বিতীয় রোববার। সেপ্টেম্বর মাসের প্রথম রোববার পালন করা হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। এদিকে ৫ ডিসেম্বর বাবা দিবস পালন করা হয় থাইল্যান্ডে। 

বেশিরভাগ দেশে জুন মাসের তৃতীয় রোববারই বাবা দিবস। এই দিবসকে ঘিরে থাকে নানা আয়োজন। বিভিন্ন বিক্রয় প্রতিষ্ঠান এই দিবস উপলক্ষে কেনাকাটায় ছাড় দিয়ে থাকে। যদি মা কিংবা বাবার জন্য আলাদা দিবসের প্রয়োজন হয় না, তবু একটি দিন তাদের জন্য বিশেষ করে তোলার প্রচেষ্টাকেও ছোট করে দেখার উপায় নেই। 

এইচএন/এএ