ওজন কমানো যাত্রা শুরু করলে প্রথমেই কিছু খাবার বাদ দিয়ে দেওয়া এবং কিছু খাবার যোগ করা হয়। খাবারের তালিকা থেকে কার্বোহাইড্রেট বাদ দেওয়া এবং গ্রিন টি যোগ করাও তারই অংশ। ওজন কমানো মোটেই সহজ কিছু নয়। আপনার কঠোর পরিশ্রম, নিয়ম মেনে চলা এবং তার সঙ্গে খাবারের প্রতি সচেতন থাকা- সব মিলিয়েই সফল হবে এই যাত্রা।

ওজন কমানো বিষয়ক নানা তথ্য ভেসে বেড়ায় ইন্টারনেটে। আবার লোকমুখেও আপনি নানা তথ্য জানতে পারবেন। তার মধ্যে কিছু তথ্য সত্যিই কার্যকরী, কিছু আবার ভুল ধারণা হিসেবে প্রমাণিত। কিছু ভুল ধারণা এমনভাবে ছড়িয়ে গেছে যে মানুষেরা সেগুলোই অন্ধভাবে অনুসরণ করেন। 

কার্বোহাইড্রেট সম্পর্কে সবসময় বলা হয় যে এটি ওজন বাড়াতে পারে। কিন্তু জটিল কার্বোহাইড্রেট আসলে ওজন কমাতে সাহায্য করতে পারে। অন্যদিকে, গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ এবং আপনাকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে, কিন্তু ওজন কমাতে সাহায্য করতে পারে না। জেনে নিন ওজন কমানো বিষয়ক চারটি ভুল ধারণা সম্পর্কে, যা আপনাকে বিশ্বাস করা বন্ধ করতে হবে-

গ্রিন টি ওজন কমায়

এমন কোনো খাবার নেই যা একাই আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। নিয়মিত ব্যায়ামের সঙ্গে পরিমিত খাবার খাওয়া হলে তা হতে পারে ওজন কমানোর একমাত্র স্বাস্থ্যকর উপায়। গ্রিন টি আপনার সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখে পারে, তবে শুধু এটি পান করলে তা আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারবে না।

কার্বোহাইড্রেট খাওয়া যাবে না

ওজন কমানোর জন্য আপনাকে সুষম খাদ্য গ্রহণ করতে হবে, যাতে কার্বোহাইড্রেটও থাকে। খাদ্য থেকে কার্বোহাইড্রেট সম্পূর্ণরূপে কেটে ফেললে সে কারণে আপনি ক্লান্ত বোধ করতে পারেন। আপনার প্রতিদিনের খাবারের মধ্যে ৪০ ভাগ কার্বোহাইড্রেট থাকতে হবে। তাই অন্যের কথায় কান দেওয়ার আগে সবচেয়ে ভালো হয় বিশেষজ্ঞের পরামর্শ জেনে নিলে।

শুধু ফল খেলে ওজন কমে

যেকোনো ধরনের ফলই অত্যন্ত স্বাস্থ্যকর। নিয়মিত ফল খেলে শরীরে বিভিন্ন পুষ্টির ঘাটতি পূরণ হয়। তবে আপনি যদি অন্যসব খাবার বাদ দিয়ে কেবল ফল খেয়ে থাকেন তাহলে কিন্তু ওজন কমবে না, বরং আপনি অনেক ধরনের পুষ্টি থেকে বঞ্চিত হবেন। অনেকের ধারণা, শুধু ফল খেয়ে থাকলেই ওজন কমতে থাকবে। কিন্তু ফলে কোনো প্রোটিন এবং চর্বি থাকে না। অথচ এই দুই উপাদান শরীরে পুষ্টি পৌঁছে দেওয়ার জন্য জরুরি।

অতিরিক্ত কার্ডিওভাসকুলার ব্যায়াম ওজন কমায়

অতিরিক্ত কার্ডিওভাসকুলার ব্যায়াম করলে তা আপনার শরীরকে বিরুপ প্রতিক্রিয়ার মধ্যে ফেলে দেয়, যা বিপাককে হ্রাস করে। এদিকে বিপাকক্রিয়া সঠিকভাবে সম্পন্ন না হলে তা শরীরের জন্য নানা অসুখের কারণ হতে পারে। ওজন কমাতে গিয়ে অসুস্থ হয়ে যাওয়া নিশ্চয়িই কোনো কাজের কথা নয়!

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে