বেঙ্গল পাবলিকেশন্স প্রকাশ করেছে সালেক খোকনের নতুন গ্রন্থ ‘আদিবাসী লোককথা’। লেখক ও গবেষক সালেক খোকন আদিবাসী বিষয় নিয়ে কাজ করছেন এক যুগেরও বেশি সময় ধরে। 

এই গ্রন্থে তিনি নিরন্তর গবেষণা ও আদিবাসী গ্রাম ঘুরে সত্তরোর্ধ্ব বয়সী আদিবাসীদের ভাষ্য থেকে তুলে এনেছেন কড়া, সাঁওতাল, ওঁরাও, মাহালি, খুমি, চাক, মুসহর, ভুনজার, তুরি, মুন্ডা, রাজবংশী, গারো, ম্রো, মাহাতো, মণিপুরি, কোচ, হাজং, চাকমা, ত্রিপুরা, খাসিয়া, মারমা, পাহাড়িয়া, কোন্দ প্রভৃতি জাতিগোষ্ঠীর ৩৫টি লোককথা।

আদিবাসীরাই পৃথিবীর নানা ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের ধারক ও বাহক। তাদের ভাষা, সংস্কৃতি ও সাহিত্য আমাদের অমূল্য সম্পদ। আদিবাসী সমাজে প্রচলিত রয়েছে অসংখ্য লোককথা বা উপকথা বা মিথ। এগুলো যেমন অভিনব তেমনি বিস্ময়করও। যুগে যুগে তা প্রচলিত হয়ে আসছে আদিবাসীদের মুখে মুখে। যা সমৃদ্ধ করেছে আদিবাসী সাহিত্যকে। 

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে আদিবাসীদের সেই লোককথাগুলো। তাই ‘আদিবাসী লোককথা’ যেকোনো পাঠকের জন্য একটি সুপাঠ্য ও অনন্য গ্রন্থ। গবেষণা-সাহিত্যেও একটি উল্লেখযোগ্য সংযোজন বলে মনে করেন বেঙ্গল পাবিলেকশনস।

সালেক খোকনের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৫টি। তার রচিত যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক’ পুরস্কার অর্জন করে।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- সমতলের বারো জাতি (কথাপ্রকাশ), বিদ্রোহ-সংগ্রামে আদিবাসী (কথাপ্রকাশ), আদিবাসী বিয়েকথা (কথাপ্রকাশ), চন্দন পাহাড়ে (ইকরিমিকরি), আদিবাসী লোককথা (বেঙ্গল পাবলিকেশনস), ১৯৭১: বিজয়ের গৌরবগাথা (কথাপ্রকাশ), ৭১-এর আকরগ্রন্থ (কথাপ্রকাশ), অপরাজেয় একাত্তর (পেনসিল পাবলিকেশনস), ১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য (কথাপ্রকাশ), ১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা (কথাপ্রকাশ), ১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা (সময় প্রকাশন), ১৯৭১: যাঁদের রক্তে সিক্ত এই মাটি (বেঙ্গল পাবলিকেশনস), রক্তে রাঙা একাত্তর (পাঞ্জেরী পাবলিকেশনস)।

‘আদিবাসী লোককথা’ গ্রন্থটির প্রচ্ছদ করেছেন ইমন ওবায়দুল্লাহ। মলাট মূল্য ৩৬০ টাকা। বইটি একুশে বইমেলায় বেঙ্গল পাবলিকেশনসের স্টল নং- ৫৭০-৫৭২ এবং কলকাতা বইমেলায় স্টল নং- ০৯ তে পাওয়া যাচ্ছে।

এএ