বিশ্ব সাহিত্য ও সংস্কৃতি নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন ঢাকা লিট ফেস্টে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক সংস্থা আর্টোল্যুশন এবং তের দেজমের সহযোগিতায় ‘রোহিঙ্গা সংস্কৃতির পুনর্জন্ম ও আলো’ শিরোনামে ৪ দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

শুক্রবার (৬ জানুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে দেখা যায়, প্রদর্শনীতে স্থান পেয়েছে কক্সবাজারের ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের ৩টি বড় ও ৭৯টি ছোট ক্যানভাস। যার মাধ্যমে শরণার্থী শিল্পীরা তুলে ধরেছেন তাদের আত্মপরিচয়, অতীতের কষ্ট, বর্তমানের চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের আশা ও স্বপ্নের কথা।

ইউএনএইচসিআরের কমিউনিকেশন অফিসার রেজিনা ডেলাপোর্ট বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীরা গঠনমূলকভাবে তাদের আবেগ ও অনুভূতি প্রকাশের দারুণ এক উপায় খুঁজে পেয়েছে আর্ট অর্থাৎ শিল্পের মাধ্যমে। এর মাধ্যমে তাদের মানসিক কষ্ট কমে। এর পাশাপাশি ছবির মাধ্যমে তারা ধরে রেখেছে তাদের সংস্কৃতি ও ইতিহাস।

আর্টোল্যুশনের বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ম্যানেজার এ এস এম সুজা উদ্দিন বলেন, ছোট-বড় ড্রয়িং ও ক্যানভাস মিলিয়ে আমরা এখন পর্যন্ত ৩ হাজারের বেশি আর্ট তৈরি করেছি রোহিঙ্গা শিল্পীদের সঙ্গে নিয়ে। এ ছবিগুলো তাদের মানসিক শান্তি ফিরে পেতে সাহায্য করবে।

৪ দিনের এ উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নিচ্ছেন ৫টি মহাদেশের ৫০০-এর বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ।

দশমবারের মতো আয়োজিত এবারের উৎসবে আরো থাকছে বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু, তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সংগীত এবং সাংস্কৃতিক পরিবেশনা।

এমএইচএন/এফকে