পিৎজা ডেলিভারি ম্যান খুন হয়েছে। অচেনা এক মেয়ের কণ্ঠে রাত ৪টায় ফোন আসে থানার ওসির নম্বরে। সন্দেহের তালিকায় ঘুরতে থাকে পরিচিত-অপরিচিত অনেকের নাম। কে এই খুনি? এই প্রশ্নের রহস্য উদ্ঘাটন করতে হলে পড়তে হবে ইরানী বিশ্বাসের ‘বিষ পেয়ালা’। 

ইরানী বিশ্বাসের চতুর্থ উপন্যাস এটি। গোয়েন্দা ধর্মী উপন্যাসটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইটি প্রকাশিত হয়েছে ‘পূর্বা প্রকাশনী’ থেকে।

‘বিষ পেয়ালা’ সম্পর্কে ইরানী বিশ্বাস বলেন, আমি সবসময় ভিন্ন কিছু চিন্তা করতে পছন্দ করি। আমি নিজেকে জিজ্ঞেস করি, কেন মানুষ আমার লেখা পড়বে? উত্তর একটাই- ভিন্নকিছু থাকতে হবে লেখায়। 

তিনি বলেন, ‘বিষ পেয়ালা’ তথাকথিত গোয়েন্দা উপন্যাসের মতো নয়। আমি এখানে দেখিয়েছি মানুষ কেন খুন করে? কোন পরিস্থিতিতে মানুষ খুনের মতো একটি নৃশংস কাজ করে ফেলে? 

ইরানী বিশ্বাস বলেন, খুনের পর পুলিশ বিভাগের ওপর তদন্ত করার ভার দেওয়া হয়। একটা খুন শুধু একটি মানুষকে পৃথিবী থেকে সরিয়ে দেওয়া নয়। এই খুনকে ঘিরে অনেক সঙ্কট, অনেক প্রশ্ন জন্ম নেয়। খুনের নেপথ্যের ঘটনাগুলো উপস্থাপিত হয়েছে ‘বিষ পেয়ালা’ উপন্যাসে। বই মেলায় ১১৬ নং স্টল এবং অনলাইন পরিবেশক রকমারি ডট কমে পাওয়া যাচ্ছে বইটি।

এইচকে