৬১তম বোলোনিয়া বইমেলায় আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিচ্ছেন শিশুতোষ প্রকাশনা সংস্থা ময়ূরপঙ্খির প্রকাশক ও আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মিতিয়া ওসমান তিসমা। শিশুতোষ বইয়ের সর্ববৃহৎ আন্তর্জাতিক এই বইমেলা মূলত প্রকাশকদের মিলনমেলা। এতে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, কনফারেন্স ও বইয়ের স্বত্ব ক্রয়-বিক্রয় হয়ে থাকে। বিশ্বের প্রায় ১০০টি দেশ ও অঞ্চল থেকে ১৫০০ প্রদর্শক ৬১তম বোলোনিয়া বইমেলায় অংশগ্রহণ করবেন।

মিতিয়া ওসমান তিসমা শুক্রবার (৫ এপ্রিল) রাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে বোলোনিয়া আন্তর্জাতিক বইমেলায় যোগদানের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন বলে শনিবার (৬ এপ্রিল) আগামী প্রকাশনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলার প্রথম দিন সকালে আমন্ত্রিত অতিথি হিসেবে তিনি The power of collaboration-women in publishing networks এর ওপর বক্তব্য রাখবেন। ৬১তম বোলোনিয়া আন্তর্জাতিক বইমেলা সোমবার (৮ এপ্রিল) থেকে ১১ এপ্রিল ২০২৪ পর্যন্ত চলবে।

মিতিয়া ওসমান তিসমা পৃথিবীর বৃহত্তম ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অতিথি হিসেবে যোগ দিয়েছেন ২০১৭ ও ২০২১ সালে। তিনি দক্ষিণ কোরিয়ায় ২০১৮ ও ২০১৯ সালে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। ২০১৯ সালে অংশগ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার সাহিত্য উৎসবেও।

অন্যদিকে ২০১৭, ২০১৮ ও ২০২৩ সালে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন শারজাতে। এ ধরনের আরেকটি প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য গেছেন তুরস্কেও। তিনি ইস্তাম্বুল, গুটেনবার্গ, সিঙ্গাপুর, কলকাতা, মালয়েশিয়াসহ বিশ্বের আরও অনেক বইমেলায় অংশগ্রহণ করেন।

জার্মান বুক ব্রাউন্স পত্রিকায় ২০২৩ সালে তার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। ভারত সরকারের আমন্ত্রণে ২০১৮ সালে যুব সম্মিলনীতে অংশগ্রহণের মাধ্যমে ভারত সফর করেন তিনি।

উল্লেখ্য, মিতিয়া ওসমান তিসমা ২০১৮ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কলম্বিয়া পাবলিশিং কোর্স সম্পন্ন করেছেন। তার প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খি সর্বাধিক মানসম্মত শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমি কর্তৃক ২০১৬, ২০২৩ ও ২০২৪ সালে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ লাভ করে।

এসএসএইচ