রোটারি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘রোটারি মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শাহেদ শফিক ও একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিবেদক মুফতি পারভেজ নাদির রেজা। 

শনিবার (১৯ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘সিনার্জি ডিস্ট্রিক কনফারেন্সে’ তাদেরকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। 

জলবায়ু প্রকল্পে দুর্নীতি নিয়ে ধারাবাহিক ৬ পর্বের প্রতিবেদনের জন্য প্রিন্ট অ্যান্ড অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে শাহেদ শফিক এবং ব্রডকাস্ট মিডিয়া ক্যাটাগরিতে ‘নিঃশ্বাসে সীসার বিষ’ প্রতিবেদনের জন্য বিজয়ী হয়েছেন একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিবেদক মুফতি পারভেজ নাদির রেজা।

বাংলাদেশে প্রমবারের মতো বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতায় ‘মিডিয়া অ্যাওয়ার্ড’ চালু করেছে রোটারি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। রোটারি আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর আওতাধীন ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল এলাকায় বাংলা ও ইংরেজি মাধ্যমে কাজ করা সাংবাদিকরা এই অ্যাওয়ার্ডে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। পরিবেশ সংরক্ষণ, স্থানীয় অর্থনীতি, শিক্ষা, শিশু ও মাতৃত্ব, নিরাপদ পানি ও স্যানিটেশন এবং সংক্রমণ খাতের উন্নয়ন সাংবাদিকতার জন্য এ অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়। প্রতিটি অ্যাওয়ার্ডে ক্রেস্ট এবং সনদপত্রের সঙ্গে ১ লাখ টাকা সম্মানী দেওয়া হয়েছে।

এদিকে এ অ্যাওয়ার্ডের জন্য জমাপড়া প্রতিবেদনগুলোর মধ্যে দুটি ক্যাটাগরিতে ৬ জন প্রতিবেদককে মনোনয়ন দেওয়া হয়। এরমধ্যে দুই ক্যাটাগরিতে দুই জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীরা ক্রেস্ট ও সনদের সঙ্গে এক লাখ করে অর্থ পেয়েছেন। বাকি চারজন মনোনয়ন প্রাপ্ত প্রতিবেককে সম্মাননা সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

প্রিন্ট অ্যান্ড অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে বিজয়ী ছাড়া যে দুই জন মনোনয়ন পেয়েছেন তারা হলেন- ‘লোভে শিকার মাতৃগর্ভ’ শীর্ষক প্রতিবেদনের জন্য সাংবাদিক জেসমিন পাপড়ি ও ‘কুল হারা মানুষ ছাড়ছে উপকূল’ শীর্ষক প্রতিবেদনের জন্য কালের কণ্ঠের খুলনা ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী মনোনয়ন পেয়েছেন। এছাড়া ব্রডকাস্ট মিডিয়া ক্যাটাগরিতে মনোনয়ন প্রাপ্তরা হলেন-‘আল্ট্র সুপার ক্রিটিক্যাল প্রযুক্তিতে উৎপাদনে আসা প্রথম বিদ্যুৎকেন্দ্র পায়রা’ শীর্ষক প্রতিবেদনের জন্য এটিএন নিউজের আহমেদ ফজলে রাব্বী ও ডিজিটাল বাংলাদেশ নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের জন্য নাগরিক টেলিভিশনের আব্দুল্লাহ সাফি। তাদেরকে সম্মাননা সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন- রোটারির গভর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী, প্রধানমন্ত্রীর সাবেক প্রেস উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিটিভির সাবেক মহাপরিচালক ম হামিদ, রোটারির লেফটেন্যান্ট গভর্নর আবুল খায়ের চৌধুরী, গ্লোবাল টিভির সিইও সৈয়দ ইশতিয়াক রেজা, আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপির প্রতিনিধি জুলহাস আলম, এনটিভির প্রধান বার্তা সম্পাদক জহিরুল আলম প্রমুখ।

আইএসএইচ