গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আখলাক হোসেন খানের তত্ত্বাবধানে তাকে বৃহস্পতিবার (২১ জুলাই) সন্ধ্যায় রাজধানীর বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। তবে এখন পর্যন্ত তার শারীরিক অবস্থার তেমন কোনো উন্নতি হয়নি। তার শরীরের এক পাশ অবশ হয়ে আছে, এমনকি কারও সঙ্গে কথাও বলতে পারছেন না তিনি।

শনিবার (২৩ জুলাই) দুপুর ১২টার দিকে ঢাকা পোস্টকে এসব তথ্য জানান চিকিৎসক দলের প্রধান অধ্যাপক ডা. আখলাক হোসেন খান।

অমিত হাবিবের সার্বিক পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, তার মূলত হেমোরেজিক স্ট্রোক হয়েছে। অর্থাৎ ওনার রক্তনালী ছিঁড়ে গিয়ে ব্রেইনের অভ্যন্তরে রক্তক্ষরণ হয়েছে। এমনটি আক্রান্ত স্থানের টিস্যুগুলোকে ক্ষতিগ্রস্ত করে, যার ফলে রোগীর বিভিন্ন শারীরিক সমস্যা দেখা যায়। আমি সর্বশেষ যেমনটি দেখে এসেছি, ওনারও এরকম নানা সমস্যা দেখা দিয়েছে। জ্ঞান এখনও পুরোপুরি ফেরেনি। কথা বলতে পারছেন না। ডান দিকটা অবশ।

আখলাক হোসেন বলেন, বর্তমানে ক্লিনিক্যালি তার শারীরিক অবস্থা স্ট্যাবল আছে, প্রেশার কন্ট্রোলে আছে। যে কারণে এই মুহূর্তে তার কোনো সার্জিক্যাল ইন্টারভেনশন দরকার নেই। আশা করছি, কনজারভেটিভ ট্রিটমেন্টেই তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে যাবেন।

পুরোপুরি সুস্থ হতে কত সময় লাগতে পারে— জানতে চাইলে তিনি বলেন, সেটা এই মুহূর্তে বলা যাচ্ছে না। তিনি এই ভালো আছেন, আস্তে-ধীরে ইম্প্রুভ করছেন, আবার হঠাৎ করেই অবস্থা খারাপও হয়ে যেতে পারে। কারণ হেমোরেজের ব্যাপার, ব্লাড প্রেশার ফ্লাকচুয়েট করে। ক্ষণে ক্ষণে বাড়ে ও কমে। উনার ডায়াবেটিসও নিয়ন্ত্রণহীন। আর যে জায়গাটায় হেমোরেজ হয়েছে, সেটি ব্রেইনের একদম কাণ্ডে। ফলে অল্প একটু রক্তক্ষরণ বিরাট ক্ষতি করে ফেলেছে। দেখা যাক, আমরা তো চেষ্টা করে যাচ্ছি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া স্যারও নিয়মিত দেখছেন। আমরা চেষ্টা করছি।

আরও পড়ুন: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে দেশ রূপান্তর সম্পাদক

রোগীর বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ঢাকা পোস্টকে বলেন, উনার সার্বিক অবস্থা স্থিতিশীল আছে। কথাবার্তা ওরকম বলতে না পারলেও কিছুটা রেসপন্স করছেন। আরেকটু ডিটেইলস যদি বলি, তার মস্তিষ্কে কোনো কমান্ড পৌঁছালে তিনি সেই কমান্ড ফলো করছেন, কিন্তু পুরোটা এখনও স্বাভাবিক অবস্থায় আসেনি।

তিনি বলেন, তার পুরোপুরি সুস্থ হওয়ার বিষয়টা নির্ভর করবে শারীরিক অবস্থার উন্নতির ওপর। কারণ তিনি যে জায়গাটায় স্ট্রোক করেছেন, সেটি ব্রেইন। খুবই ক্রিটিক্যাল জায়গায় উনার রক্তক্ষরণ হয়েছে।

উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন আছে কি না— জানতে চাইলে ডা. কনক কান্তি বলেন, যেভাবে চিকিৎসা চলছে, আশা করছি কোথাও নেওয়ার প্রয়োজন হবে না। তবু আমি বলব দেশের বাইরে নিয়ে যাওয়ার বিষয়টি পুরোপুরি রোগী ও তার আত্মীয়-স্বজনের ব্যাপার।

বৃহস্পতিবার (২১ জুলাই) স্ট্রোকে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় অমিত হাবিবকে। দৈনিক দেশ রূপান্তরের নির্বাহী সম্পাদক মোস্তফা মামুন ঢাকা পোস্টকে বলেন, অফিস চলাকালে তিনি স্ট্রোক করেন। শুনেছি আগেও তিনি একবার স্ট্রোক করেছিলেন।

টিআই/এসএসএইচ