বাংলাদেশ ডিজিটাল মিডিয়া অ্যাসোসিয়েশনের (বিডিএমএ) আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। শনিবার (২৩ জুলাই) বনানীর একটি রেস্তোরাঁয় এনটিভির খন্দকার ফকরউদ্দীন আহমেদকে আহ্বায়ক ও চ্যানেল আইয়ের মো. আজিম হোসেনকে সদস্য সচিব করে ৯ সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

দেশের ডিজিটাল প্ল্যাটফর্মে কর্মরত পেশাজীবীদের নিয়ে গঠিত এ সংগঠনের আহ্বায়ক কমিটির অন্য সদস্যরা হলেন- দীপ্ত টিভির মোহাম্মদ আবু নাসিম, চ্যানেল ২৪-এর রিয়াজুল আলম রাব্বী, মাছরাঙা টেলিভিশনের মো. তামজিদুল ইসলাম, দ্য ডেইলি স্টারের পলাশ দাস, ঢাকা পোস্টের মো. হাসিবুল হাসান, একুশে টেলিভিশনের জয়ন্ত চট্টোপাধ্যায় ও ডিবিসি নিউজের কামরুল ইসলাম রুবেল।

একই সঙ্গে সংগঠনের গঠনতন্ত্র প্রণয়নের জন্য পাঁচ সদস্যবিশিষ্ট উপ-কমিটিও গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ড (টিবিএস) পত্রিকার আজাদ বেগ, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের মিল্লাত হোসেন, নাগরিক টিভির রবি শংকর দাস, জাগো নিউজের জিয়া উদ্দিন ও এনটিভি অনলাইনের আবু এহসান সিদ্দিক রাজ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিভিশনের মাহফুজুর রহমান, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, মোহনা টিভির মোশাররফ খান বাদল, নয়া শতাব্দীর মেহেদি হাসানসহ টেলিভিশন, সংবাদপত্র ও অনলাইন গণমাধ্যমের ডিজিটাল বিভাগের দায়িত্বশীল ব্যক্তিরা।

আগামী ২৮ আগস্ট সংগঠনের পরবর্তী বৈঠকের আহ্বান করা হয়েছে। এর আগে গত জুনে প্রথম বৈঠক হয়। সেখানে বাংলাদেশ ডিজিটাল মিডিয়া অ্যাসোসিয়েশন (বিডিএমএ)-নামে এ সংগঠনের নাম ঠিক করা হয়।

গণমাধ্যমের ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য সঠিক রূপরেখা তৈরিতে কার্যকর ভূমিকা রাখা, নিত্য-নতুন চ্যালেঞ্জ মোকাবিলা, ফেসবুক-ইউটিউবের কপিরাইট ম্যানেজমেন্টকে সুষ্ঠুভাবে পরিচালনাসহ সংবাদকর্মীদের প্রশিক্ষণ দেওয়া এবং সবার জন্য নিরাপদ গণমাধ্যমের আধেয় প্রকাশ করে অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করাই বিডিএমএর প্রধান লক্ষ্য।

এসএম