দুদক মিডিয়া অ্যাওয়ার্ড-২০২০ ও ২০২১ সালের জন্য প্রতিবেদন আহ্বান করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পুরস্কারের জন্য দুর্নীতি প্রতিরোধ ও দমনে সহায়ক ভূমিকা পালন করেছে এমন অনুসন্ধানী প্রতিবেদন জমা দেওয়া যাবে। আগামী ৪ অক্টোবরের মধ্যে অফিস চলাকালীন সময়ে প্রতিবেদন জমা দিতে হবে।

মিডিয়া অ্যাওয়ার্ড-২০২০ সালের জন্য ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে প্রকাশিত প্রতিবেদন এবং মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১ সালের জন্য ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ের প্রতিবেদন বিবেচনা করা হবে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুদক উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক এ বিষয়ে বলেন, দুর্নীতি সংক্রান্ত অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতাকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১৩ সাল থেকে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রবর্তন করে। এরই ধারাবাহিকতায় দুর্নীতি প্রতিরোধে সহায়ক ভূমিকা পালনের জন্য সংশ্লিষ্ট সংবাদকর্মীদের উৎসাহিত করার লক্ষ্যে দুদক মিডিয়া- ২০২০ ও ২০১১ প্রদানের জন্য আগ্রহীদের নিকট থেকে আবেদন আহ্বান করা হয়েছে।

পুরস্কার প্রদানের ক্ষেত্রে বিবেচ্য বিষয়গুলো-

>> যে সকল প্রতিবেদন দুর্নীতি অপরাধ উদঘাটনের বিষয়ে কমিশনের অনুসন্ধান ও তদন্তে যথাযথ ভূমিকা পালন করেছে

>> দুর্নীতি প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করেছে এরূপ সৃজনশীল বিজ্ঞাপন, টিভি কার্টুন, জিঙ্গেল ও টিভি প্রচারণা

>> নতুন উপায় উদ্ভাবনী প্রতিবেদন যা দুর্নীতি বিস্তাররোধে সহায়ক ভূমিকা পালন করেছে ;

প্রতিবেদন জমা দেওয়ার নিয়মাবলী

জাতীয় ও স্থানীয় পর্যায়ে প্রকাশিত বাংলা বা ইংরেজি দৈনিক সংবাদপত্র, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক সাময়িকী ও অনলাইনে এবং বাংলাদেশ বেতার ও অন্যান্য বেসরকারি বেতার, বিটিভি ও দেশীয় মালিকানাধীন বেসরকারি টিভি চ্যানেলের দুর্নীতি সংক্রান্ত ও দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল প্রতিবেদন প্রচার বা প্রকাশের পর প্রতিবেদককে নিজ নাম, যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বরসহ ডাকযোগে অথবা সরাসরি প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে প্রতিবেদনের চার কপি স্ক্রিপ্ট জমা দিতে হবে।

অন্যদিকে ইলেক্ট্রনিক মিডিয়ার ক্ষেত্রে চার কপি স্ক্রিপ্টসহ সিডি কমিশনের ই-মেইলে ( pr.acc.hq@gmail.com) অথবা জনসংযোগ কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, সেগুনবাগিচা, ঢাকা- ১০০০ (arifsadeq@gmail.com)- এর নিকট জমা দিতে হবে।

সিরিজ প্রতিবেদনের ক্ষেত্রে একজন সাংবাদিকের একাধিক প্রতিবেদন গ্রহণযোগ্য হবে। প্রতিবেদন জমা দেওয়ার সময় খামের ওপরে ‌‌‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড ২০২০’ ও ‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’ উল্লেখ করতে হবে।

দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রদানের জন্য প্রত্যেক বছরের জন্য প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার জন্য ১ম, ২য় ও ৩য় বিজয়ী নির্বাচন করা হবে। তবে বিজয়ীর সংখ্যা কমিশন হ্রাস ও বৃদ্ধি করার ক্ষমতা রাখে।

প্রতিবেদককে প্রতিবেদনের সঙ্গে এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি ও জীবন বৃত্তান্ত জমাও দিতে হবে। একই সঙ্গে প্রতিযোগিতার জন্য সংবাদপত্র সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনের মূলকপি সম্পাদক ও সিইও কর্তৃক সত্যায়িত হতে হবে।

আরএম/ওএফ