১৯৮৭ সালের ১০ নভেম্বর বাংলাদেশের বিরোধীদলগুলোর ঢাকা অবরোধ কর্মসূচিতে তোলা ছবিগুলোর স্বত্বাধিকার অবমুক্ত করে দিয়েছেন চিত্রগ্রাহক দিনু আলম। এখন যে কেউ চাইলে সরাসরি ছবিগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন, তবে এক্ষেত্রে অবশ্যই ছবির ক্রেডিট তাকে দিতে হবে।

বুধবার (৯ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত প্রখ্যাত স্থির চিত্রগ্রাহক দিনু আলম-এর 'ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭' অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

দিনু আলম বলেন, ১৯৮৭ সালের ১০ নভেম্বর আমি মোট ৩৫টি ছবি তুলেছিলাম। এই গত ৩৫ বছর ধরে আমি ছবিগুলো নিজের কাছে সযত্নে আগলে রেখেছি। এই ছবিগুলো বাংলাদেশের গত ৫০ বছরের ইতিহাসের অংশ। তাই আমি মনে করি, এই ছবিগুলো উন্মুক্ত করা দরকার। ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্ম যেন আরও বিস্তারিত জানতে পারে এটাই চাই।

আরও পড়ুন : ‘আব্বু তুমি ভুল পথে আছো, আত্মসমর্পণ করো’

তিনি বলেন, এতদিন নূর হোসেনের একটা ছবি বারবার ব্যবহার হচ্ছে। ফলে ছবির মান হারাচ্ছে। এছাড়াও ছবিগুলোর সংবাদমূল্য এখনো রয়েছে, কিন্তু আমার এই ছবিগুলোর কথা অনেকেই জানেন না। তাই আপনাদের তা জানাতে এবং ছবিগুলো সবার জন্য উন্মুক্ত করে দিতে আগামীকাল শহীদ নূর হোসেন দিবসকে সামনে রেখে আজ আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমার এই ছবিগুলো ছবির ভান্ডার 'ফ্রিকার ডট কম' এবং 'উইকিমিডিয়া কমন্স'- এ আন্তর্জাতিক ফ্রি টু ইউজ লাইসেন্সের মাধ্যমে সবার ব্যবহার উপযোগী করে দেওয়া আছে। 

>>নিচের এ দুটো লিংকে ছবিগুলো পাওয়া যাবে 

flickr.com

wikimedia.org

তিনি বলেন, আগামী প্রজন্মের জন্যে আপনারা চাইলে ছবিগুলো ব্যবহার করতে পারেন কোনো রয়্যালটি এবং অনুমতি ছাড়াই। শুধু অনুরোধ, ফটো ক্রেডিটটা যেন আমি পাই।

ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭' অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দিপ্ত টিভির সিইও ফুয়াদ চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বিএফইউজের ট্রেজারার খায়রুজ্জামান কামাল।

এমএইচএন/এসকেডি