ভোক্তা অধিকার বিষয়ক রচনা প্রতিযোগিতায় গণমাধ্যম ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন দৈনিক কালের কণ্ঠের জ্যেষ্ঠ প্রতিবেদক নিখিল ভদ্র। আগামী শুক্রবার (১৫ মার্চ) বিশ্ব ভোক্তা অধিকার দিবসে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪ উপলক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত) এ এইচ এম সফিকুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা এবং ভোক্তার সচেতনতা তৈরিতে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় দৈনিক কালের কণ্ঠের জ্যেষ্ঠ প্রতিবেদক নিখিল চন্দ্র ভদ্র প্রথম, ইনডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট সবুজ মাহমুদ দ্বিতীয় এবং জাগো নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক জাহাঙ্গীর আলম তৃতীয় হয়েছেন।

সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র ২০০৭ সালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ‘দুর্যোগ ব্যবস্থাপনা মিডিয়া অ্যাওয়ার্ড’, ২০০৮ সালে বিশ্বব্যাংকের ‘দক্ষিণ এশীয় স্যানিটেশন (স্যাকোসান)’ পুরস্কার এবং ২০১৫ সালে ‘সার্ক পরিবেশ মিডিয়া অ্যাওয়ার্ড’ পেয়েছিলেন। তিনি সংসদ, রাজনীতি, পরিবেশ, উপকূল ও প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার নিয়ে নিয়মিত প্রতিবেদন করে থাকেন।

খুলনা থেকে প্রকাশিত দৈনিক জন্মভূমি পত্রিকার প্রতিনিধি হিসেবে ১৯৯৩ সালে সাংবাদিকতা শুরু করেন নিখিল ভদ্র। ২০১১ সালের ২ এপ্রিল থেকে দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত আছেন। এর আগে দৈনিক সংবাদ, যায়যায়দিন, দৈনিক পূর্বাঞ্চলসহ বিভিন্ন দেশি-বিদেশি গণমাধ্যমে কাজ করেছেন।

উল্লেখ্য, গণমাধ্যম ছাড়াও বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল পর্যায়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিজয়ী সকলকে সম্মাননা স্মারক ও নগদ অর্থ প্রদান করা হবে। আগামী শুক্রবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

এসআর/এসকেডি