মীনা মিডিয়া অ্যাওয়ার্ড অর্জনকারী ঢাকা পোস্টের চার সংবাদকর্মী। সঙ্গে আছেন সম্পাদক মহিউদ্দিন সরকার ও প্রধান প্রতিবেদক আদনান রহমান (মাঝে)/ ঢাকা পোস্ট

বাংলাদেশে শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়েছে। মোট সাত ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে চার ক্যাটাগরিতেই পুরস্কার জিতে নিয়েছেন ঢাকা পোস্টের সংবাদকর্মীরা।

পুরস্কারপ্রাপ্তরা হলেন— ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীন, নিজস্ব প্রতিবেদক নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক মুছা মল্লিক ও নিজস্ব প্রতিবেদক রাকিবুল হাসান তামিম।

সোমবার (২২ এপ্রিল) বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ১৮তম মীনা মিডিয়া অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং পুরস্কার প্রদান করা হয়। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ ২০০৫ সাল থেকে এ অ্যাওয়ার্ড দিচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল এবং ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। 

ঢাকা পোস্টের যারা পুরস্কার পেয়েছেন তাদের মধ্যে জ্যেষ্ঠ প্রতিবেদক মো. জসীম উদ্দিন রোহিঙ্গা শিবিরে কন্যাশিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিয়ে প্রতিবেদনের জন্য স্বীকৃতি পেয়েছেন। তার করা ‘বয়ঃসন্ধিই যেন ‘কাল’ রোহিঙ্গা কন্যাশিশুদের’ শীর্ষক প্রতিবেদন পুরস্কারের জন্য নির্বাচিত হয়।

ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক নজরুল ইসলাম লিঙ্গ সমতা বিষয়ক ক্যাটাগরিতে ‘করোনা-যুদ্ধ-আইনের ফাঁক : দিন দিন লম্বা হচ্ছে বাল্যবিবাহের মিছিল’ শীর্ষক প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন।

ঝুঁকিতে থাকা শিশু বিষয়ক প্রতিবেদন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক মুছা মল্লিক। তার করা ‘বিদ্যালয়ে অপরিচ্ছন্ন শৌচাগার, নীরব মহামারিতে কিশোরীরা’ শীর্ষক প্রতিবেদন পুরস্কারের জন্য নির্বাচিত হয়। 

এছাড়া ঢাকা পোস্টের আরেক নিজস্ব প্রতিবেদক রাকিবুল হাসান তামিম তার করা ‘পরিবর্তনের দূত’ হয়ে কিশোরীদের পাশে কিশোরীরা শীর্ষক প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন।

এর বাইরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক আব্দুর রহমান মাসুম ও নিজস্ব প্রতিবেদক তানভীরুল ইসলামও বিশেষ ক্যাটাগরিতে ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২৩-এর জন্য মনোনয়ন পেয়েছিলেন। 

এর আগে ২০২১ সালে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড অর্জন করেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক আদনান রহমান ও জসীম উদ্দীন। ২০২২ সালে এ অ্যাওয়ার্ড অর্জন করেন ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক তানভীরুল ইসলাম।

টিআই/জেডএস