গভীর রাতে সেবার জন্য জাতীয় জরুরি সেবা-৯৯৯-এ নম্বরে ফোন করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্বাসকষ্টে ভোগা এক ছাত্রীর সহপাঠী। ওই ফোন কলের পরিপ্রেক্ষিতে অসুস্থ ছাত্রীর জন্য ওষুধ কিনে তার বাসস্থানে পৌঁছে দিয়েছে শাহবাগ থানা পুলিশ।

রোববার (৭ ফেব্রুয়ারি) জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য জানান। তিনি বলেন, শনিবার (৬ ফেব্রুয়ারি) রাত ৩টা ২০ মিনিটে ৯৯৯ নম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ফোন করে জানান, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় কয়েকজন ছাত্রী দক্ষিণ নীলক্ষেতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার একটি ভবনের ফ্ল্যাটে ভাড়া থাকেন। সেখানে তার এক সহপাঠী ঠান্ডা এবং এলার্জিজনিত সমস্যার কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন।

তিনি আরও জানান, তার সহপাঠীর শ্বাসকষ্ট হচ্ছে, দ্রুত তাকে নেবুলাইজার বা ইনহেলার দেওয়া দরকার। কিন্তু সেগুলো কিনে আনার মতো কেউ সেখানে নেই। তাছাড়া এতো রাতে তিনি নিজেও বের হয়ে কিনে আনার সাহস করতে পারছেন না কারণ রাতে ঢাকা মেডিকেল এলাকা ব্যতীত অন্য এলাকার ওষুধের দোকানগুলো বন্ধ থাকে।

তিনি ৯৯৯-এর কাছে অনুরোধ জানান, পুলিশের টহল টিমের মাধ্যমে তার সহপাঠীর জন্য ইনহেলার কিনে পাঠানোর ব্যবস্থা নেওয়ার জন্য।      

৯৯৯ সঙ্গে সঙ্গে বিষয়টি শাহবাগ থানাকে জানায়। সংবাদ পেয়ে শাহবাগ থানার একটি দল ঢাকা মেডিকেল কলেজ এলাকার ওষুধের দোকান থেকে অসুস্থ ছাত্রীর জন্য ইনহেলার কেনেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় পুলিশের টহল গাড়ি প্রবেশ করতে না পারায় প্রায় আধা কিলোমিটার পায়ে হেঁটে অসুস্থ ছাত্রীর বাসস্থানের ভবনটি চিহ্নিত করে ইনহেলার পৌঁছে দিয়ে আসেন শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মো. সেলিম।

পরে ৯৯৯ থেকে ওই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ফোন করা হলে তিনি ইনহেলার পাওয়ার কথা নিশ্চিত করেন এবং জানান ইনহেলার নেওয়ার পর তার অসুস্থ সহপাঠী সুস্থবোধ করছেন। বিপদের সময় ৯৯৯ এবং থানা পুলিশের সহযোগিতায় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জেইউ/এফআর