ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগের সময় অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ (তৃতীয় পর্যায়) শীর্ষক প্রকল্পের সরাসরি ক্রয় পদ্ধতিতে যন্ত্রপাতি সংগ্রহের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং বাংলাদেশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হকের উপস্থিতিতে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষে প্রকল্প পরিচালক ওয়াহিদুল ইসলাম (যুগ্ম সচিব) এবং বাংলাদেশ সেনাবাহিনীর মেশিন টুলস ফ্যাক্টরির পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল রোসাইদুল মাওলা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে মোট ২ হাজার ২৭৫ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যে বাস্তবায়ন করতে হবে। দুর্যোগকালীন সময়ে দেশের যেকোনো স্থানে স্থাপনযোগ্য ও স্থানান্তর উপযোগী উচ্চমানসম্পন্ন সেলুলার কমিউনিকেশনের মাধ্যমে জরুরি যোগাযোগ স্থাপন, দুর্যোগকালীন সময়ে এবং দুর্যোগের পরে ত্রাণ ও পুনর্বাসন কাজে নিয়োজিত গুরুত্বপূর্ণ সংস্থা ও ব্যক্তিকে যোগাযোগের আওতায় নিয়ে আসার জন্য প্রয়োজনীয় কার্যক্রম নেওয়া, প্রাতিষ্ঠানিক ক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেয়া ইত্যাদি কাজে অর্থায়ন করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

এসএইচআর/আইএসএইচ