কপালে টিপ পরা নিয়ে রাজধানীর একটি কলেজের শিক্ষিকাকে পুলিশ সদস্য কর্তৃক লাঞ্ছনা ও নির্যাতনের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে সম্মিলিত সামাজিক আন্দোলন। রোববার (৩ এপ্রিল) গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে এ ক্ষোভ প্রকাশ করে সংগঠনটি।

বিবৃতিতে সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, রাজধানীর প্রাণকেন্দ্র ফার্মগেট এলাকায় ঢাকা মহানগর পুলিশের পোশাক পরিহিত এক ব্যক্তি নারী শিক্ষিকাকে টিপ পরায় অশ্লীল মন্তব্য করেন এবং ওই নারী প্রতিবাদ করায় তাকে ওই পুলিশ তার মোটরসাইকেলে চাপা দেওয়ার চেষ্টা করেন।

এতে বলা হয়, একজন মানুষ কী পোশাক পরবেন এটি তার ব্যক্তিগত সিদ্ধান্ত। রাষ্ট্রের কাজে নিয়োজিত একজন পুলিশ সদস্য তার পোশাক পরা অবস্থায় একজন নারীকে প্রকাশ্যে দিবালোকে নিপীড়ন আইন-শৃঙ্খলার বিপজ্জনক চিত্র তুলে ধরে। একজন সরকারি কর্মচারী তার ব্যক্তিগত বিশ্বাস বা চিন্তা রাষ্ট্রের সাধারণ নাগরিকের ওপর চাপাতে পারেন না। আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তিকে বিচারের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।

শনিবার সকালে রাজধানীর তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার বাসা থেকে কলেজের দিকে যাচ্ছিলেন। তার কপালে টিপ পরা ছিল। রাস্তায় তা দেখে ক্ষেপে যান পুলিশের এক সদস্য। তাকে অকথ্য ভাষায় গালাগাল করেন। প্রতিবাদ করলে ওই শিক্ষিকার ওপর মোটরসাইকেল তুলে দেওয়ার চেষ্টা করেন ওই পুলিশ সদস্য। ফার্মগেটের সেজান পয়েন্ট বিল্ডিংয়ের সামনে এ ঘটনা ঘটে।

এএজে/আইএসএইচ/জেএস