অধিক হারে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) একত্রে কাজ করবে।

বুধবার (১৩ এপ্রিল) বিডার মাল্টিপারপাস হলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিকির সভাপতি মো. নাসের এজাজ বিজয়। অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে বিডার নির্বাহী সদস্য সঞ্জয় কুমার চৌধুরী ও ফিকির নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বিডা ও ফিকি ইতোমধ্যেই বেসরকারি খাতের প্রবৃদ্ধির সুবিধার্থে এবং নতুন বিনিয়োগের সুযোগ উন্নীত করতে সহযোগিতার ভিত্তিতে কাজ করছে। আজ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে একে অপরের বিনিয়োগ বিকাশের অংশীদার হয়েছি। যার মাধ্যমে আমরা বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবাদানের মাধ্যমে অধিক পরিমাণ এফডিআই অর্জন করতে সক্ষম হব।

তিনি বলেন, বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্যে বিডা নিরলসভাবে কাজ করে চলছে। ইতোমধ্যে আমরা বিডা ওএসএস এর মাধ্যমের বিনিয়োগকারীদের ১৯টি প্রতিষ্ঠানের ৫৮টি সেবা প্রদান করে আসছি। ফিকিসহ সর্বমোট ৪০টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি। বাকি প্রতিষ্ঠানগুলোর সেবা দ্রুতই বিডা ওএসএস এর মাধ্যমে প্রদান করা হবে। 

এ সময়ে তিনি বিনিয়োগকারীদের ওএসএস এর মাধ্যমে সেবা নেওয়ার আহ্বান জানান।

ফিকি র সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, বিনিয়োগ বিকাশে বিডার অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি, এশিয়ার ভেতরে বাংলাদেশ নিরাপদ বিনিয়োগের সেরা গন্তব্য। ৫৭ বছর আগে যাত্রা শুরু করা ফিকার বিশ্বের ৩৫টি অধিক দেশে সদস্য রয়েছে। বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে সেই সব দেশে বিডার সহযোগিতায় আমরা শোকেস বাংলা তুলে ধরব। যা দেশকে আরও এগিয়ে নেবে।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, উন্নত বাংলাদেশ বিনির্মাণে অধিক পরিমাণে বিদেশি বিনিয়োগের বিকল্প নেই। বিডা ও ফিকির অংশীদারিত্বের মধ্যে দেশের বিনিয়োগ অনেকাংশে বৃদ্ধি পাবে।

এসআর/ওএফ