ইনসেটে দোকান মালিক সমিতির সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন

রাজধানীর নিউ মার্কেট এলাকায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে চলমান সংঘর্ষ দ্রুত বন্ধ হবে- এমনটি প্রত্যাশা করছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন।

মঙ্গলবার বিকেলে তিনি ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে প্রত্যাশার কথা জানান। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে। ইতোমধ্যে বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ পর্যায় থেকে আলাপ-আলোচনা হয়েছে। 

তিনি বলেন, আমরা চেষ্টা করছি। সম্ভব হলে আজই দোকান খুলে দেবেন ব্যবসায়ীরা। কারণ এখন ঈদের বাজার ব্যবসায়ীরা দোকান খোলার অপেক্ষায় আছেন।

তিনি জানান, সংঘর্ষের কারণে নিউ মার্কেট ও আশপাশের এলাকার অন্তত ২০টি মার্কেটের দোকানপাট বন্ধ রয়েছে। দোকানপাট বন্ধ থাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা। ঈদ কেনাকাটার ভর মৌসুমে এমন ঘটনা দুঃখজনক। তদন্ত সাপেক্ষে বলা যাবে কারা এ ঘটনায় জড়িত।

সোমবার রাত ১২টার দিকে রাজধানীর নিউ মার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় দুই শিক্ষার্থী ও দুই ব্যবসায়ী আহত হন। আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও।
 
এরপর মঙ্গলবার বেলা পৌনে ১১টার দিকে আবারও সংঘর্ষে জড়ান শিক্ষার্থী ও ব্যবসায়ীরা। মুখোমুখি অবস্থান নিয়ে তাদের ইট-পাটকেল ছুড়তে দেখা যায়। ছাত্রদের অনেকে হেলমেট পরে হাতে লাঠি নিয়ে সংঘর্ষে জড়ান। বিকেল সাড়ে চারটা পর্যন্ত দফায় দফায় এ সংঘর্ষ চলছিল। সংঘর্ষে প্রায় ৫০ জন শিক্ষার্থী ও ব্যবসায়ী আহত হয়েছেন।

এমআই/আরএইচ