ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের গেস্টরুমে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখা।

সোমবার (১৬ মে) ঢাবি শাখার সভাপতি রাজীব কান্তি রায় ও সাধারণ সম্পাদক সুহাইল আহমেদ শুভ এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, গত ১৫ মে রাতে বিজয় একাত্তর হলের গেস্টরুমে দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের কর্মীদের বিরুদ্ধে। ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের কর্মসূচিতে অংশ না নেওয়ার অভিযোগে তাকে এই নির্যাতনের শিকার হতে হয়।

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এ ধরনের ঘটনা নিত্ত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে উঠেছে। এই চিত্র বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জাজনক। আবাসন সংকটকে জিম্মি করে শিক্ষার্থীদের জোরপূর্বক দলীয় কর্মসূচিতে নেওয়া ও তার পরিপূরক গেস্টরুম নির্যাতনের যে চর্চা ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন করছে তা বিশ্ববিদ্যালয় চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক। এ ধরনের কর্মকাণ্ড শিক্ষার্থীদের স্বাধীন সত্তার বিকাশ ও মুক্তবুদ্ধি চর্চার পথকে রুদ্ধ করে দিচ্ছে।

নেতারা অনতিবিলম্বে এই ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনকে আহ্বান জানান এবং ঐক্যবদ্ধ লড়াইয়ের মাধ্যমে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত হল ক্যাম্পাস নির্মাণের জন্য শিক্ষার্থীদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

এইচআর/জেডএস