বর্ষায় জলাবদ্ধতা সমস্যা সমাধানের লক্ষ্যে গত এক বছরে ৯টি খাল ও বক্স কালভার্টের ২৭.৩৩ কিলোমিটার থেকে বর্জ্য ও পলি অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

জানা গেছে, এ ৯টি খাল ও বক্স কালভার্ট থেকে এক লাখ ৮ হাজার ৭৪০ টন বর্জ্য এবং ৭ লাখ ১২ হাজার ৯৫০ টন পলি অপসারণ করেছে সংস্থাটি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

ডিএসসিসির দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, পান্থপথ বক্স কালভার্টের ১.৩ কিলোমিটার এলাকা থেকে ১ হাজার ৮৯৫ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। একইভাবে সেগুনবাগিচা বক্স কালভার্টের ৩ কিলোমিটার এলাকা থেকে ১ হাজার ৭২৯ টন বর্জ্য অপসারণ করেছে সংস্থাটি।

অন্যদিকে জিরানি খালের ৩.৮৩ কিলোমিটার এলাকা থেকে ৩৩ হাজার ৭৮৯ টন বর্জ্য ও ১ লাখ ৭৫ হাজার ৩৫০ টন পলি অপসারণ করা হয়েছে। মান্ডা খালের ৭.২ কিলোমিটার এলাকা থেকে ২৯ হাজার ৫৫২ টন বর্জ্য ও এক লাখ ১২ হাজার ৩৫০ টন পলি, শ্যামপুর খালের ৮.৫ কিলোমিটার এলাকা থেকে ২৮ হাজার ৪৯২ টন বর্জ্য ও ২ লাখ ৩৬ হাজার ২৫০ টন পলি অপসারণ করা হয়েছে।

এছাড়া সুখনগর থেকে বাসাবো খালটির এলাকা থেকে এক কিলোমিটার এলাকায় ১ হাজার ২২৬ টন বর্জ্য এবং ৬৩ হাজার টন পলি অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। একইভাবে সংস্থাটি তিতাস খালের এক কিলোমিটার এলাকা থেকে ৮৪৩ টন বর্জ্য, কাজলা খালের দেড় কিলোমিটার এলাকা থেকে ৫ হাজার ৭৩৫ টন বর্জ্য এবং এক লাখ ২৬ হাজার টন পলি অপসারণ করেছে। সবশেষ কামরাঙ্গীচরের খাল থেকে ৫ হাজার ৪৪২ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

সবমিলিয়ে ৯টি খাল ও বক্স কালভার্টের ২৭.৩৩ কিলোমিটার এলাকা থেকে এক লাখ ৮ হাজার ৭৪০ টন বর্জ্য ও ৭ লাখ ১২ হাজার ৯৫০ টন পলি অপসারণের কাজ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

এএসএস/এসএসএইচ