৮০ কোটি টাকা ফেরত দিচ্ছে জাতীয় সংসদ। করোনাকালে অধিবেশনের কার্যদিবস কম হওয়া এবং বিদেশ সফর ও প্রশিক্ষণ না হওয়ায় চলতি অর্থবছরে সংসদ সচিবালয় এ অর্থ খরচ করতে পারছে না। আগামী ২০২২-২৩ অর্থবছরে সংসদ সচিবালয়ের জন‌্য ৩৪১ কোটি ৮৯ লাখ টাকা রাখা হয়েছে। 

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ৩৩তম বৈঠকে এ বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। চলতি অর্থ বছরের মূল বাজেটের তুলনায় এ খরচ ১ দশমিক ৭২ শতাংশ বেশি। চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার বাজেট প্রাক্কলন করা হয়েছিল। আজকের বৈঠকে এ প্রাক্কলন বাজেট কমিয়ে ৩১৬ কোটি ১ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

সংসদ সচিবালয় কমিশনের চেয়ারম্যান ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আইনমন্ত্রী মন্ত্রী আনিসুল হক, সংসদ বিরোধীদলীয় নেতার পক্ষে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বৈঠকে যোগ দেন।

বৈঠকের বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, চলতি অর্থবছরে যে বাজেট ছিলে, আমরা তার থেকে খরচ কম করেছি। আজকের বৈঠকে চলতি (২০২১-২২) অর্থবছরের জন‌্য ৩১৬ কোটি টাকার সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। আমরা মে মাস পর্যন্ত ১৮৯ কোটি টাকা খরচ করেছি। কর্মকর্তারা যে হিসাব দিয়েছেন, তাতে অর্থবছর শেষে আমরা ৮০ কোটি টাকার মতো ফেরত দিতে পারবো।

খরচ কম হওয়ার কারণ জানতে চাইলে স্পিকার বলেন, করোনার কারণে অধিবেশনের দিবসও কম ছিল। আমাদের ভ্রমণ ও প্রশিক্ষণ কম হয়েছে। 

খরচ কম হওয়া বাজেট বাস্তবায়নে ব্যর্থতা নয়  কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মোটেই নয়। আমরা অপচয় করিনি।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে বাংলাদেশ জাতীয় সংসদের আগামী ২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার প্রস্তাবিত বাজেট প্রাক্কলন অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ‌্যে উন্নয়ন বরাদ্দের পরিমাণ ৮০ লাখ টাকা। ২৩-২৪ অর্থবছরে ৩৬৫ কোটি ৮২ লাখ টাকা এবং ২৪-২৫ অর্থ বছরে ৩৯১ কোটি ৪৩ লক্ষ টাকার বাজেট প্রক্ষেপণ বৈঠকে অনুমোদন করা হয়।

এইউএ/আরএইচ