শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই মাদরাসা শিক্ষার ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।  

শনিবার (২৮ মে) চট্টগ্রামের দারুল উলুম কামিল মাদরাসার কামিল (স্নাতকোত্তর) দ্বিতীয় পর্ব শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।  

মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী মাদরাসা শিক্ষাকে যুগোপযোগী করার জন্য বছরে চার হাজার কোটি টাকার এমপিও দিচ্ছেন। মাদরাসার শিক্ষার্থীরা যাতে বৈষম্যমুক্তভাবে পড়ালেখা করতে পারে সেজন্য শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন এবং নতুন নতুন ভবন নির্মাণ করা হয়েছে। 

তিনি বলেন, মাদরাসা শিক্ষকরা এখন সরকারি স্কেলে বেতন-ভাতা নিচ্ছেন। প্রায় ৬ হাজার কোটি টাকা খরচ করে সারা দেশব্যাপী ১ হাজার ৮০০ মাদরাসার ভবন নির্মাণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষকরা যাতে শিক্ষার্থীদের আধুনিক জ্ঞান বিজ্ঞানের সাথে তাল মিলিয়ে উচ্চশিক্ষিত করে গড়ে তুলতে পারেন, সেজন্য মাদরাসা টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট করা হয়েছে। দ্বীনি শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের জীবনমুখী শিক্ষায় শিক্ষিত হতে হবে। 

সভাপতির বক্তব্যে মাদরাসা গভর্নিং বডির সভাপতি ও সাবেক চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন,  প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে দেশের সব মাদরাসায় এখন পড়ালেখার সুন্দর পরিবেশ বিরাজ করছে। মাদরাসা এখন জঙ্গি বানানোর প্রতিষ্ঠান নয়, সচেতন নাগরিক গড়ার প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।  

তিনি বলেন, মানবিক শিক্ষায় উজ্জীবিত হয়ে মাদরাসা শিক্ষার্থীরা স্কুল কলেজের শিক্ষার্থীদের সাথে পাল্লা দিয়ে পড়ালেখায় ভালো ফল করছে। শিক্ষার এ গতিকে যেকোনো মূল্যে ধরে রাখতে হবে।

কেএম/আরএইচ