চট্টগ্রামে ছাড়পত্র, নিবন্ধন, লাইসেন্সবিহীন হোটেল ও রেস্তোরাঁগুলোকে আগামী ৩০ জুনের মধ্যে লাইসেন্সের আওতায় আসতে হবে। এসময়ের মধ্যে লাইসেন্স না নিলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

বৃহস্পতিবার ( ২ জুন) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আবাসিক হোটেল ও রেস্তোরাঁ মালিক সমিতির সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এ হুঁশিয়ারি দেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, জেলা প্রশাসনের রেকর্ডের বাইরে এখনও অসংখ্য আবাসিক হোটেল ও রেস্তোরাঁ ছাড়পত্র, নিবন্ধন এবং লাইসেন্স ছাড়া ব্যবসা করছে। বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, হোটেল ও রেস্তোরাঁ সেল থেকে ছাড়পত্র, নিবন্ধন এবং লাইসেন্স না নিয়ে ব্যবসা পরিচালনাকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ ২০১৬ বিধি অনুযায়ী জেলা প্রশাসকের কার্যালয় থেকে লাইসেন্স ইস্যু ও নবায়ন করা হয়ে থাকে। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, কিছু মালিক তা না মেনে অবৈধভাবে ব্যবসা পরিচালনা করছেন। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

ছাড়পত্র, নিবন্ধন এবং লাইসেন্সবিহীন কোনো আবাসিক হোটেল ও রেস্তোরাঁর ব্যবসা করলে বিদ্যমান আইন ও বিধি অনুযায়ী মোবাইল কোর্টের মাধ্যমে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এসময় জেলা প্রশাসক হোটেল ও রেস্তোরাঁয় পলিথিন ব্যবহার নিষিদ্ধ, মানসম্মত খাবার পরিবেশনের নির্দেশনা দেন। হোটেল ও রেস্তোরাঁয় যেন রাষ্ট্রবিরোধী কোনো কর্মকাণ্ড সৃষ্টি না হয় সেদিকে সজাগ থাকারও আহ্বান জানান।

এছাড়া হোটেল ও রেস্তোরাঁকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা, কর্মচারীদের ডাটাবেইজ তৈরি করা এবং আগামী ১৫ দিনের মধ্যে লাইসেন্সে তথ্য দেওয়ার নির্দেশনাও প্রদান করেন তিনি।

কেএম/এমএইচএস