এনা পরিবহনের একটি বাসের চাপায় গতকাল রোববার উত্তরা মাইলস্টোন কলেজের এক শিক্ষার্থী গুরুতর আহত হন। ওই ঘটনার প্রতিবাদে আজ বিকেল থেকে রাজধানীর উত্তরার হাউজবিল্ডিং ও আজমপুর এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কলেজের শিক্ষার্থীরা। এতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন লোকজন। তবে সন্ধ্যার দিকে পুলিশের আশ্বাসে রাস্তা ছেড়ে বাসায় ফিরেছেন শিক্ষার্থীরা।

সোমবার (২০ জুন) সন্ধ্যায় ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন উত্তরা পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম।

তিনি বলেন, বিকেলের দিকে শিক্ষার্থীরা তাদের এক সহপাঠীকে এনা পরিবহনের একটি বাস চাপা দেওয়ার ঘটনার প্রতিবাদে নিরাপদ সড়ক এবং ওই বাসের চালক ও হেলপারকে আটকের দাবিতে প্রথমে উত্তরা হাউজবিল্ডিং এলাকায় সড়ক আন্দোলন করে। সেখান থেকে পরে তারা আজমপুর চলে যায়। সর্বশেষ তারা সন্ধ্যার দিকে উত্তরা রাজলক্ষ্মী এলাকায় অবস্থান করে। পরে আমাদের পক্ষ থেকে তাদের দাবি দাওয়ার বিষয়ে আশ্বাস দিলে সন্ধ্যা সাড়ে ছয়টার পর শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে নিজ নিজ বাসায় ফিরে যায়। এই আন্দোলনে মাইলস্টোন কলেজের শিক্ষার্থী ছাড়াও আরও বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা সরে যাওয়ায় রাস্তায় আবারও যান চলাচল স্বাভাবিক হয়েছে। যান চলাচল শুরু হলেও দীর্ঘ সময় বন্ধ থাকায় রাস্তায় এখনো এর চাপ রয়েছে।

ডিএমপির উত্তরা ট্রাফিক বিভাগের উত্তরা পূর্ব জোনের সহকারী পুলিশ কমিশনার রফিকুল ইসলাম বলেন, বিকেল চারটা থেকে শিক্ষার্থীদের অবস্থানের কারণে সন্ধ্যা পর্যন্ত উত্তরা এলাকায় যান চলাচল বন্ধ ছিল। স্বভাবতই রাজধানীর এই ব্যস্ততম সড়কে দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকায় চাপ সৃষ্টি হয়েছে। তবে সন্ধ্যার পর শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে চলে যাওয়ায় যান চলাচল শুরু হয়েছে। আমরা জেনেছি এয়ারপোর্টের পরে রাস্তায় গাড়ির চাপ আরেকটু বেশি। তবে আশা করছি কিছুক্ষণের মধ্যে যান চলাচল পুরোপুরি স্বাভাবিক হয়ে যাবে।

এমএসি/জেডএস