নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মাধ্যমে টেকনাফ-তেঁতুলিয়া যুক্ত করে দিয়েছেন।

মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন,  মুজিবুর রহমান নিক্সন চৌধুরী তার এলাকার কিছু দুর্দশার কথা বলতে গিয়ে বলেছিলেন উপরে ফিটফাট ভেতরে সদরঘাট। সদরঘাট কিন্তু এ অবস্থায় নাই। এখান মানুষ বলে দেখতে হলে ফিটফাট চলে যাও সদরঘাট। এটাই হচ্ছে শেখ হাসিনার উন্নয়ন।

তিনি বলেন, কয়েকদিন ধরে আলোচনা হচ্ছে পদ্মা সেতু হয়ে গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ফেরিগুলোর কী হবে? ইতোমধ্যে অনেক সংসদ সদস্যই চাহিদা দিয়েছেন। আমাদের কক্সবাজারের মহেশখালীর এমপি আশেকউল্লাহ রফিক বলেছেন, ফেরি দরকার। আমরা সেখানে স্টাডি করেছি, সেখানে ফেরি যাবে। মাহফুজুর রহমান মিতাও (চট্টগ্রাম-৩) বলেছেন। আমরা সন্দ্বীপেও বিআইডব্লিউটিসির সেবা পৌঁছে দিতে চাই। পিরোজপুর-বাকেরগঞ্জ, পটুয়াখালী-দশমিনা এসব জায়গায় ফেরি সার্ভিসের বিষয়ে স্টাডি করেছি। কুড়িগ্রামের চিলমারী-রৌমারী এলাকায়, পাবনা-রাজবাড়ী, সিরাজগঞ্জ থেকে টাঙ্গাইল এসব এলাকায় ফেরি সার্ভিস দিয়ে মানুষকে সেবা দিতে চাই।

দক্ষিণাঞ্চলের প্রান্তিক মানুষের উন্নয়নের জন্য ২০১৩ সালে প্রধানমন্ত্রী পায়রা বন্দর উদ্বোধন করেছিলেন উল্লেখ করে নৌ-প্রতিমন্ত্রী বলেন, রামনাবাদ চ্যানেল ও আন্ধারমানিক নদীতে এখন কোনো চ্যানেল নেই। সেখানে বিশাল কর্মযজ্ঞ শুরু হয়ে গেছে। পায়রার প্রথম টার্মিনাল আগামী মার্চ বা এপ্রিলের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। আমরা প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠিয়েছি। আগামী মাসের মধ্যে সেখানে প্রধানমন্ত্রী ৬ হাজার কোটি টাকার ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ উদ্বোধন করবেন।

তিনি জানান, ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরির নির্দেশ প্রধানমন্ত্রী দিয়েছেন। তার মধ্যে সাড়ে সাত হাজার কিলোমিটার নৌপথ তৈরি করা হয়েছে।

সমুদ্রে বাংলাদেশের নাবিকরা দেশের রাষ্ট্রদূত হিসাবে পতাকা নিয়ে যান উল্লেখ করেন নৌ-প্রতিমন্ত্রী। তিনি বলেন, ২০০৮ সালে পতাকাবাহী জাহাজ ছিল ৬৩টি, এখন ৯০টি ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে আরও ২১টি জাহাজ যুক্ত হবে বলেও জানান প্রতিমন্ত্রী। চলতি অর্থ বছরে ২২৫ কোটি টাকা আয় করেছে বিএসসি বলে জানান তিনি।

এইউএ/আরএইচ