বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের উদ্যোগ ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেড ক্রসের (আইসিআরসি) সহযোগিতায় সাংবাদিকদের জন্য দুই দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ শেষ হ‌য়ে‌ছে।

বৃহস্পতিবার সোসাইটির জাতীয় সদর দপ্তরে দুই দিনব্যাপী এ প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ শেষ হ‌য়।

রেড ক্রিসেন্ট জানায়, প্রশিক্ষণে প্রিন্ট মিডিয়ায় কর্মরত ২০ জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেওয়া হয়। যা সাংবাদিকদের ব্যক্তিগত জীবনে ও পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা পালন করবে।  

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহহাব। আরও উপস্থিত ছিলেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সম্মানিত সদস্য ও সাংবাদিক এম. মনজুরুল ইসলাম, মহাসচিব কাজী শফিকুল আযম, ডিজাস্টার রেসপন্স, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান, প্রশিক্ষণ বিভাগের পরিচালক একরাম এলাহি চৌধুরী ও যোগাযোগ বিভাগের উপ-পরিচালক মাহমুদুল হাসান। 

প্রধান অতিথির বক্তব্যে এটিএম আবদুল ওয়াহহাব বলেন, প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ অত্যন্ত জীবন ঘনিষ্ঠ একটি প্রশিক্ষণ। এর গুরুত্ব অনুধাবন করে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন বিষয় ধারাবাহিকভাবে প্রকাশ করা গেলে সাধারণ মানুষের কাছে এ জ্ঞান সহজেই পৌঁছে যাবে।

মঞ্জুরুল ইসলাম বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যেকোনো দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। প্রয়োজনীয় সবধরনের মানবিক সহায়তা দিচ্ছে। পাশাপাশি এ ধরেনর ফার্স্ট এইড প্রশিক্ষণ কর্মক্ষেত্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় ঝুঁকি কমাতে সাহায্য করবে।

দুই দিনের এই প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ পরিচালনা করেন সোসাইটির প্রশিক্ষণ বিভাগের ডেপুটি ডিরেক্টর তরুণ কান্তি সাহা ও সোসাইটির ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের জুনিয়র অ্যাসিসটেন্ট ডিরেক্টর মৃনাল কান্তি রায়।

এনআই/ওএফ