কাঁচা চামড়া বেচাকেনার জন্য বিখ্যাত রাজধানীর লালবাগের পোস্তা এলাকা। শুধু রাজধানীর নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিশেষ করে ঢাকা বিভাগের বিভিন্ন জেলা থেকে এখানে কাঁচা চামড়া আসে। কিন্তু জৌলুস হারাচ্ছে এলাকাটি। বিগত বছরগুলোতে ঈদুল আজহার দ্বিতীয় দিনে চামড়া বেচাকেনার ধুম পড়লেও এবার দেখা গেছে ভিন্ন চিত্র। চামড়ার গাড়ির কারণে পোস্তা এলাকার যানজটের সেই দৃশ্যও নেই।

আড়তদাররা গতকালের (রোববার) চামড়া লবণ মাখিয়ে প্রক্রিয়াজাত করার পর আজ সোমবার (১১ জুলাই) সকালে বেশিরভাগ আড়ত ফাঁকা দেখা গেছে। জানা গেছে, আগে ঢাকার বাইরে থেকে পোস্তায় চামড়া আসলেও এখন গরমসহ নানা কারণে ঢাকায় আসছে না। স্থানীয়ভাবেই চামড়া প্রক্রিয়াজাত করা হচ্ছে।

ঈদুল আজহার দ্বিতীয় দিন সকালে পোস্তা এলাকায় রাস্তার ওপর চামড়ার উপস্থিতি ছিল কম। ব্যবসায়ীদের দাবি, এ বছর পশুর দাম বেশি হওয়ায় কোরবানি কম হয়েছে, তাই চামড়াও কম আসছে। তবে বিকেল থেকে চিত্র কিছুটা পরিবর্তন হয়। বিভিন্ন প্রান্ত থেকে পোস্তা এলাকায় চামড়া আসতে শুরু করে। এমনকি ব্যবসায়ীরাও বিভিন্ন জায়গা থেকে চামড়া সংগ্রহ করে আনেন।

পোস্তা এলাকার ব্যবসায়ী জয়নাল আহমেদ বলেন, সরকার প্রতি স্কয়ার ফিটের দাম গ্রামে ৪০, ঢাকায় ৫০ নির্ধারণ করে দিলেও এভাবে কেনা যায় না। লবণের দাম বেশি, শ্রমিকের দাম বেশি। যে দামে কেনা হয়েছে তা সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি। আমরা প্রতি বছর ৬ হাজার চামড়া কিনি। কিন্তু এবার চার হাজার চামড়া কিনেছি। আমরা আরও শ পাঁচেক চামড়া কিনব।

তিনি বলেন, সকাল থেকে দুপুর পর্যন্ত চামড়া খুব কমই এসেছে। তবে দুপুরের পর থেকে চামড়া আসতে শুরু করেছে। এদিকে চামড়ার দাম গতকাল থেকে আজ চড়া। গতকাল ২৪ বর্গফুট সাইজের চামড়ার দাম ছিল ৮০০-৯০০ টাকা। সেই চামড়া আজ ১ হাজার টাকায় কিনতে হচ্ছে।

চামড়া ব্যবসায়ী দীন মোহাম্মদ শুভ বলেন, সকাল থেকে চামড়া কম আমদানি হলেও বিকেলে কিছু চামড়া এসেছে। আগে চামড়া নিয়ে আসা হতো পোস্তায়। কিন্তু এবার ভিন্ন চিত্র। চামড়া কম আসছে দেখে পোস্তার ব্যবসায়ীরাই অনেক জায়গায় গিয়ে চামড়া সংগ্রহ করে এনেছেন।

এই চামড়া ব্যবসায়ীও জানান, গতকালের চেয়ে আজ চামড়ার দাম বেড়েছে। তিনি বলেন, গতকাল ২০-২৪ বর্গফুটের যেই চামড়া ৭০০-৮০০ টাকা দিয়ে কিনেছি, সেটাই আজ ৯০০-১০০০ টাকায় কিনতে হচ্ছে।

এএজে/এসএসএইচ