বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে দিয়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন যে ছবি প্রকাশ করেছে, সে‌টি শ‌নিবার (২৩ জুলাই ) বিকেল ৫টার ম‌ধ্যে স‌রি‌য়ে নি‌তে ব‌লে‌ছে বাংলা‌দেশ পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু এ প্রতি‌বেদন লেখা পর্যন্ত (রাত ৮টা ২৩ মি‌নিট) ছ‌বি‌টি সরায়‌নি পা‌কিস্তান হাইক‌মিশন।

নির্দেশনা না মানায় পা‌কিস্তান হাইক‌মিশ‌নের বিরুদ্ধে কো‌নো ব্যবস্থা নেওয়া হ‌বে কি না, জান‌তে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা ব‌লেন, হাইক‌মিশন‌কে বিকেল ৫টার ম‌ধ্যে বাংলা‌দে‌শের পতাকা সরা‌তে বলা হ‌য়ে‌ছে। যেহেতু তারা নির্দেশনা মা‌নে‌নি, পরবর্তী‌তে এ বিষ‌য়ে পদক্ষেপ নেওয়া হ‌বে।

ঢাকার পাকিস্তান হাইকমিশন বৃহস্পতিবার (২১ জুলাই) তাদের অফিসিয়াল ফেসবুক পেজের কভার ফটো হিসেবে আপলোড করে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা। সেখানে গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা একীভূত করে প্রকাশ করা হয়।

এ‌টি প্রকাশ করার পর থে‌কে নানা মহল থে‌কে তীব্র সমালোচনা শুরু হয়, বি‌শেষ ক‌রে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নি‌য়ে এরই ম‌ধ্যে আপত্তি তুলেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। সংস্থা‌টি শুক্রবার এক প্রতিবাদ লি‌পি‌তে বিষয়‌টি নি‌য়ে তীব্র নিন্দা প্রকাশ ক‌রে‌ছে।

এনআই/এসকেডি