৪৫০ দিন অব্যহৃত রবি নম্বর ডি-রেজিস্টার করে দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মঙ্গলবার (২ আগস্ট) বিটিআরসি এ বিষয়ে একটি নোটিশ জারি করেছে।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসির এক কর্মকর্তা জানিয়েছেন, মূলত ২০২০ সালের অক্টোবর মাসের আগে যেসব নম্বরগুলো ৪৫০ দিন অব্যবহৃত ছিল সেগুলো নম্বর ডি-রেজিস্টার করে দেওয়ার জন্য ইতোমধ্যে নোটিশ করা হয়েছে।

এদিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভেরিফাইড ফেসবুক পেজে মঙ্গলবার এক পোস্ট করে বিষয়টি সম্পর্কে ঘোষণা দেওয়া হয়। 

সেখানে উল্লেখ করা হয়েছে, রবি আজিয়াটা লিমিটেডের যে সব প্রি-পেইড এবং পোস্ট-পেইড সিম নম্বর (MSISDN) ২০২০ সালের ১০ অক্টোবরের পূর্বে ক্রমাগত ৪৫০ দিন অব্যবহৃত ছিল তা এ বিজ্ঞপ্তি জারির ৯০ দিন পরে স্থায়ীভাবে ডি-রেজিস্টার করে ফেলা হবে। উল্লেখিত নম্বর সমূহের তালিকা দিয়ে একটি লিংক প্রকাশ করেছে বিটিআরসি।

নোটিশটি পোস্ট করার পর থেকে এটি ব্যবহারকারীরা ফেসবুক পোস্টের নিচে এসে নানাভাবে বিষয়টির সামালোচনা করতে দেখা যায়। 

সাইফুল ইসলাম নামের একজন কমেন্ট করে লিখেছেন, এটা সম্পূর্ণ একপক্ষীয় সিদ্ধান্ত। কিছু প্রবাসী ভাই আছেন যারা ৩-৪ বছর পর দেশে আসেন। তারা এয়ারপোর্টে নেমে পুরাতন সিম আবার সচল করবেন। অনেকের নম্বরে অনেক অ্যাকাউন্ট থাকে। এটা ঠিক হবে না।

জহিরুল ইসলাম শাফায়েত নামের আরেকজন লিখেছেন, পরবর্তীতে এই সিম নতুন করে নিলে সেই সিমের যে ফেসবুক, ইমো, হোয়াটসঅ্যাপ ইত্যাদি যে সামাজিক যোগাযোগমাধ্যম যুক্ত ছিল সেগুলো কি অন্য ব্যক্তির নিয়ন্ত্রণে চলে যাবে?

এএসএস/আইএসএইচ