শিশুর অধিকার ও শিশু বাজেট নিয়ে প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে ধানমন্ডির নিজস্ব ভবনে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান তার হাতে পুরস্কার তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন সিপিডির প্রোগ্রাম অ্যাসোসিয়েট মো. আশিফুল ইসলাম। 

গত ১৮-১৯ মে সিপিডি ও ইউনিসেফের আয়োজনে সাভারে ‘প্রমোটিং ইনভেস্টমেন্ট ইন চিলড্রেন থ্রো মিডিয়া এনগেজমেন্ট’ শীর্ষক দুদিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। তাতে অংশ নেওয়া সাংবাদিকদের কাছ থেকে শিশু অধিকার ও বাজেটকেন্দ্রিক রিপোর্ট আহ্বান করা হয়। জমা পড়া প্রতিবেদন যাচাই-বাছাই শেষে শিশু বাজেট সংক্রান্ত তিনটি প্রতিবেদনকে শ্রেষ্ঠ মনোনীত করে সিপিডি।

এর মধ্যে ঢাকা পোস্টে প্রকাশিত ‘উপেক্ষিত শিশুরা : প্রতিশ্রুতি সত্ত্বেও বাজেটে নেই প্রতিফলন’ প্রতিবেদনটি শ্রেষ্ঠ প্রতিবেদন হিসেবে মনোনীত হয়।

এছাড়া ডেইলি অবজারভারের স্টাফ কারেসপন্ডেন্ট শেখ শাহরুখ ফারহান ও দেশ টেলিভিশনের স্টাফ রিপোর্টার শিউলি রোজা শিশু বাজেট সংক্রান্ত শ্রেষ্ঠ প্রতিবেদনের পুরস্কার পেয়েছেন।

ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীনের বাড়ি গাইবান্ধায়। গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন তিনি।

ছাত্রজীবন থেকেই লেখালেখির আগ্রহ ছিল জসীম উদ্দীনের। ২০০৭ সালে বিশ্ববিদ্যালয় অঙ্গনে সাংবাদিকতায় হাতেখড়ি হয় তার। গাইবান্ধার স্থানীয় দৈনিক ঘাঘট, জাতীয় দৈনিক মানবজমিন ও আমাদের কণ্ঠ পত্রিকার রাবি প্রতিনিধি হিসেবে কাজ করেছেন তিনি। পাশাপাশি তিনি বাংলাদেশ বেতার রাজশাহীতে অনুলিপিকর পদেও কাজ করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সাংগঠনিক সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন জসীম উদ্দীন।

ঢাকায় দৈনিক মানবজমিন, টাইমনিউজবিডি, জাগোনিউজের নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করেছেন। সর্বশেষ গত বছরের ডিসেম্বর থেকে তিনি ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কাজ করছেন।

পেশাদার সাংবাদিক হিসেবে জসীম উদ্দীন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), রংপুর বিভাগ সাংবাদিক সমিতি (আরডিজে), রংপুর বিভাগ রিপোর্টার্স ফোরাম (আরডিআরএফ), মেরিন জার্নালিস্ট নেটওয়ার্কসহ বিভিন্ন সংগঠনে যুক্ত রয়েছেন।

এর আগে ইউনিসেফের ১৬তম মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছেন জসীম উদ্দীন। ‘শিশুদের অধিকার রক্ষার’ বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার পায় তার বাল্য বিবাহ সংক্রান্ত ‘নিরাপত্তা অজুহাত, আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!’ শিরোনামের প্রতিবেদন। পুরস্কার হিসেবে পান নগদ ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেটসহ ইউনিসেফের সম্মাননা স্মারক।

এছাড়া গত বছর বর্ষসেরা অপরাধ বিষয়ক সাংবাদিকের পুরস্কারও পেয়েছেন ঢাকা পোস্টের এ জ্যেষ্ঠ প্রতিবেদক।

তিনি অপরাধ, মানব পাচার, মানবাধিকার, নারী ও শিশু, পরিবেশ দূষণ ও পর্যটন নিয়ে সংবাদ ও ফিচার প্রতিবেদন তেরি করেন।

জেইউ/এসএএ/এসএম