বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় অংশীজনদের সম্পৃক্ততা বাড়ানোর পাশাপাশি বাজেট ডকুমেন্টস আরও বেশি উন্মুক্ত করা প্রয়োজন বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাজেট প্রণয়নের ক্ষেত্রে অংশীজনদের আরও বেশি সম্পৃক্ত করা যেতে পারে। একইসঙ্গে বাজেট ডকুমেন্টস উন্মুক্ত করার ক্ষেত্রে আরও বেশি খোলামেলা হওয়ার প্রয়োজন।

মন্ত্রী বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রকল্পগুলোর তথ্য ইতোমধ্যে উন্মুক্ত করা হচ্ছে। বিভিন্ন জায়গায় লিফলেটের মতো ছাপিয়ে এসব তথ্য দেওয়া হচ্ছে।

সোমবার (২৯ আগস্ট) বেসরকারি গবেষণা সংস্থা র‌্যাপিড আয়োজিত ‘ওপেন বাজেট সার্ভে-২০২১’ এর ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এম এ মান্নান।

আরও পড়ুন: গ্রামের মানুষ সুশাসন বোঝে না, উন্নয়ন বোঝে : পরিকল্পনামন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়েমা হক বিদিশা, অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মোস্তফা মুর্শেদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন র‌্যাপিডের চেয়ারম্যান ড. এম এ রাজ্জাক।

ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল বাজেট পার্টনারশিপ ১২০টি দেশের ওপর ওপেন বাজেট জরিপ করেছে। সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশের বাজেট পর্যালোচনার মাধ্যমে কাজটি করে থাকে। বাংলাদেশে জরিপের কাজ করেছে গবেষণা সংস্থা র‌্যাপিড। ওয়েবিনারে জরিপের ফলাফল তুলে ধরেন র‌্যাপিডের নির্বাহী পরিচালক ড. এম আবু ইউসুফ।

পরিকল্পনামন্ত্রী বলেন, সম্প্রতি সরকার একটি জনশুমারি অত্যন্ত সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছে। অন্যান্য ক্ষেত্রেও তথ্যের অবাধ প্রবাহ বাড়াতে সরকার পরিকল্পিতভাবে কাজ করছে।

এসএসএইচ