মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান বলেছেন, ১৫ আগস্টের খুনিরা বিপথগামী নয়, বরং তারা ছিল ষড়যন্ত্রকারী। তারা অনেক চিন্তা করে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। মূলত অসাম্প্রদায়িক চেতনাকে ধ্বংস করতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। 

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের তাফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন আয়োজিত ১৫ আগস্ট আন্তর্জাতিক ষড়যন্ত্র শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, তৎকালীন সামরিক বাহিনীর সদস্যরা এমন ঘটনা ঘটবে জেনেও কোনো পদক্ষেপ নেয়নি। আমরা যাকে আমাদের মনে করি সেই খালেদ মোশাররফের ক্ষেত্রেও এই কথা প্রযোজ্য। সেদিন প্রতিবাদস্বরূপ একটি গুলিও ছোড়া হয়নি। বরং হত্যাকাণ্ডের পর হত্যাকারী ও অদক্ষদের পুরস্কৃত ও পদোন্নতি দেওয়া হয়েছে। 

বক্তারা অতিদ্রুত তদন্ত কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের তথ্য প্রকাশের দাবি জানান।

ইমক্যাবের সভাপতি বাসুদেব ধরের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক হারুন হাবীব, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব দীপ আজাদ প্রমুখ। 

আইবি/জেডএস