সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। এ বিষয়ে শনিবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর বক্তব্য শেষে প্রশ্নোত্তর পর্বে ডিজিটাল নিরাপত্তা আইন বিষয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ যখন গড়ে তুলেছি, তখন ডিজিটাল নিরাপত্তা দেওয়াও আমাদের দায়িত্ব। সমালোচনা যারা করার তারা করবেন। যারা সমালোচনা করছেন, তারা বাস্তবতা উপলব্ধি করতে পারছেন। কারও মৃত্যু কাম্য নয়। তবে সেটাকে কেন্দ্র করে দেশে অশান্তি সৃষ্টি করা সেটাও সঠিক নয়। কেউ অসুস্থ হয়ে মারা গেলে কী করার আছে?

উল্লেখ্য, কারাবন্দি লেখক মুশতাক আহমেদ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে মৃত্যুবরণ করেন। তিনি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে র‌্যাবের করা মামলায় গ্রেপ্তার হয়ে কাশিমপুর কারাগারে ছিলেন।

শেখ হাসিনা বলেন, ডিজিটাল পদ্ধতির মাধ্যমে আমাদের দেশের ছোট শিশু থেকে শুরু করে কেউ যেন বিপথে যেতে না পারে। এমন কোনো কাজ না করা যা দেশের ক্ষতি হয়, দেশের মানুষের জন্য ক্ষতি হয়। এই বিষয়ে আজকের দিনে এর বেশি কিছু বলতে চাই না।

দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন কি না- জবাবে প্রধানমন্ত্রী বলেন, ২০২৪ আসলে তখন সিদ্ধান্ত নেওয়া যাবে কী করব? ২০২৪ সালে উন্নয়নশীল দেশ হিসেবে যে গ্রাজুয়েশন হলো সেটাকে যেন ধরে রাখতে পারি। সেই চ্যালেঞ্জের জন্য আমাদের যা যা করণীয় আমরা তা তা করব।

তিনি, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পূর্ণ যোগ্যতা অর্জন করেছি। করোনার মহামারির কারণে প্রায় এক বছর পর আপনাদের সামনে হাজির হয়েছি। তবুও সরাসরি নয়, ভার্চুয়ালি। আজ অবশ্য আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি বাংলাদেশের একটি মহৎ এবং গৌরবোজ্জ্বল অর্জনের সুসংবাদ দেওয়ার জন্য।

এইউএ/এফআর