দেশের কয়েকটি জেলায় গত কয়েকদিন ধরে চলা তাপপ্রবাহ আজ কমে গেছে। এর ফলে ভ্যাপসা গরম কিছুটা কমতে পারে। সেই সঙ্গে আগামী দুইদিনে সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৩ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম ঢাকা পোস্টকে এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ৫ দিনে আবহাওয়ার অবস্থা কিছুটা পরিবর্তন হয়ে বৃষ্টিপাত কমতে পারে। যেহেতু আগামী দুইদিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে, সেহেতু গত কয়েকদিনের তুলনায় আবহাওয়ার সাথে বাতাসের উপস্থিতি থাকবে। ঢাকায় এই বাতাসের গতি বেগ হবে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃদ্ধি পেতে পারে। আজ থেকে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।  

মো. শাহীনুল ইসলাম আরও বলেন, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের থেকে ভারি বর্ষণ হতে পারে।

তিনি বলেন, আজ দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ১০৭ মিলিমিটার এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলায় ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুন্ডে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

এসআর/এমএ