বিশদ অঞ্চল পরিকল্পনায় (ড্যাপ) নগর এলাকায় অপেক্ষাকৃত কম জায়গায় সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্লট ভিত্তিক উন্নয়নের পরিবর্তে নির্দিষ্ট এলাকায় ব্লকভিত্তিক উন্নয়ন পদ্ধতির সুপারিশ করা হয়েছে। এ পদ্ধতিতে পর্যাপ্ত উন্মুক্ত স্থান তৈরি করা এবং অপেক্ষাকৃত ছোট ছোট প্লট একত্রীকরণের ফলে একদিকে যেমন বেশি উচ্চতা বিশিষ্ট ইমারত নির্মাণ করা সম্ভব হবে, অন্যদিকে জমি অধিগ্রহণ বাবদ খরচও কমে যাবে।

এছাড়া যত্রতত্র নগরাঞ্চলের সম্প্রসারণ কমিয়ে আনা এবং শহরের নিচু জমি ও কৃষি জমির সুরক্ষা করাও এর অন্যতম উদ্দেশ। সেখানে ব্লকভিত্তিক আবাসনের জন্য কিছু সম্ভাব্য এলাকা চিহ্নিত করা হয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর বাংলামটরে প্ল্যানার্স টাওয়ারে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) উদ্যোগে গেজেটভুক্ত ঢাকা মহানগর এলাকার ‘বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) ২০২২-২০৩৫’ এর পরিপূর্ণ বাস্তবায়ন : ২০৪১ সাল নাগাদ উন্নত রাষ্ট্র গঠনের রোডম্যাপ বাস্তবায়নে বিআইপি’র দাবি শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

আলোচকরা বলেন, ঢাকার সঙ্গে আশপাশের শহরগুলোকে যুক্ত ও যাতায়াত নির্বিঘ্ন করতে ছয়টি মেট্রো, দুটি বিআরটি, ছয়টি এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ঢাকা-ময়মনসিংহ রোডের সমান্তরালে দুটি প্রধান সড়ক, দুটি রিং রোড, রিং রোডের সঙ্গে সংযুক্ত রেডিয়াল রোড এবং বৃত্তাকার নৌপথের প্রস্তাব করা হয়েছে। ঢাকার চারদিকে মোট ১৩টি আন্তঃজেলা বাস টার্মিনাল এবং ২টি ট্রাক টার্মিনালের প্রস্তাব করা হয়েছে। মেট্রো স্টেশন, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল বা নদীবন্দরকে কেন্দ্র করে এর সংলগ্ন এলাকা মূলত ট্রানজিটভিত্তিক উন্নয়ন এলাকা হিসেবে প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি এই বিশদ অঞ্চল পরিকল্পনায় পথচারী ও অযান্ত্রিক যান চলাচলের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে বিস্তারিত নির্দেশনাসহ অগ্রাধিকারমূলকভাবে ২০২ কিলোমিটার সাইকেল লেন নির্মাণের সুপারিশ করা হয়েছে। অধিকন্তু স্কুল ডিসট্রিক কনসেপ্ট কাজে লাগিয়ে প্রতিটি এলাকার উন্নয়নে এবং যানজট নিরসনে অঞ্চলভিত্তিক মানসম্মত ৬২৭টি বিদ্যালয় ২৮৫টি কলেজ এবং একইসঙ্গে ২৮৭টি হাসপাতালের প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন: ড্যাপের পরিপূর্ণ বাস্তবায়ন জরুরি : বিআইপি

বক্তারা আরও বলেন, বর্তমান ড্যাপের মেয়াদকাল ২০১৬-২০৩৫ হলেও ২০২২ সালে এসে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। ফলে এই পরিকল্পনা বাস্তবায়নের সময়কাল কম। সরকারি সব প্রতিষ্ঠানে প্রতি পাঁচ বছর পর পর তথ্য হালনাগাদ করার পাশাপাশি অবিলম্বে এ পরিকল্পনা বাস্তবায়ন জরুরি। ড্যাপের সঠিক বাস্তবায়নে সরকারের যেকোনো প্রতিষ্ঠানের প্রকল্প গ্রহণ, প্রণয়ন ও বাস্তবায়নের পূর্বে রাজউক থেকে প্রকল্পের সঙ্গে ড্যাপের ‘সামঞ্জস্যতা ছাড়পত্র’ নেওয়া বাধ্যতামূলক করা উচিত। ড্যাপের সঠিক বাস্তবায়নের জন্য রাজউকের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় সাধন করতে হবে।

ব্লকভিত্তিক আবাসন প্রকল্প বাস্তবায়নে ভাড়া বৃদ্ধি পাবে কি না— এমন প্রশ্নের জবাবে পরিকল্পনাবিদ ড. মু. মুসলেহ উদ্দিন হাসান জানান, ঢাকার ভবনের পরিসংখ্যান উল্লেখপূর্বক ভবনের উচ্চতা বাড়লে পার্শ্ববর্তী এলাকায় আবাসন সংকট হবে না, সেক্ষেত্রে ভাড়া বৃদ্ধির সুযোগ নেই।

নৌপথ ও সড়কপথের সমন্বয় সাধন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে ড. মু. মুসলেহ উদ্দিন হাসান বলেন, গেজেটভুক্ত ড্যাপে নৌপথ ও সড়কপথের সমন্বয় সাধন করে ভূমি ব্যবহার পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এক্ষেত্রে এ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভূমি ব্যবহারের সঙ্গে সঙ্গতি রেখে উন্নয়ন প্রকল্প গ্রহণ করা উচিত।

বিআইপির সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন বলেন, বাংলাদেশ সরকারের উচ্চস্তর পরিকল্পনা এবং পলিসি পেপার অনুযায়ী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্ট্র গড়ে হিসেবে পৃথিবীর মানচিত্রে উপযুক্ত জায়গা করে নেওয়ার চেষ্টা করছে। ২০৪১ সালের উন্নত রাষ্ট্র গঠনের রোড ম্যাপে ঢাকা মহানগরের বিশদ অঞ্চল পরিকল্পনার সঠিক বাস্তবায়ন অত্যন্ত জরুরি। বাস্তবায়নকারী কর্তৃপক্ষ হিসেবে পরিকল্পনা প্রণয়ন ও অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পরিকল্পনা বাস্তবায়ন ও উন্নয়ন নিয়ন্ত্রণে রাজউককে বেশি মনোযোগী হতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা পরামর্শক পরিকল্পনাবিদ তৌফিক মহিউদ্দীন, দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ পরিকল্পনাবিদ মো. আনিসুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. গোলাম মঈনুদ্দীন, সহযোগী অধ্যাপক ড. মেহেদী হাসান, সুশাসন বিশেষজ্ঞ পরিকল্পনাবিদ মনোয়ার সোহেল জিআইজেড বাংলাদেশের কর্মকর্তা পরিকল্পনাবিদ এনামুল হক, পরিকল্পনাবিদ আবু তাহের প্রমুখ।

এএসএস/এসএসএইচ