‘একসঙ্গে তিনজন মহাপরিচালকসহ কর্মকর্তা-কর্মচারীদের এত পদোন্নতি দুদকের ইতিহাসে কখনো হয়নি। আমার বিশ্বাস এর মাধ্যমে প্রতিষ্ঠানটির ভাবমূর্তি যে নষ্ট হওয়ার দিকে যাচ্ছিল, তা অনেকখানি পুনরুদ্ধার হবে’।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুদকের তিন মহাপরিচালক, ছয় পরিচালক ও আট উপপরিচালক পদে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর সংস্থাটির কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় ঢাকা পোস্টকে এসব কথা বলেন। 

দুদক কমিশনার জহুরুল হক বলেন, এর আগে ১৬১ জন কর্মকর্তাকে একযোগে পদোন্নতি দিয়েছি। এবার তিনজন মহাপরিচালক, ৬ জন পরিচালক ও ৮ জন উপ-পরিচালকসহ ১৭ পদে পদোন্নতি দেওয়া হয়েছে। একসঙ্গে তিনজন মহাপরিচালক হিসেবে পদোন্নতি দেওয়ার ঘটনা আগে কখনো ঘটেনি।

আরও পড়ুন: ডিজি হলেন দুদকের ৩ পরিচালক

তিনি বলেন, আমার বিশ্বাস পদোন্নতি হওয়ার ফলে দুদকের ভাবমূর্তি, যা নষ্ট হওয়ার দিকে যাচ্ছিল, পুনরুদ্ধার হবে। আমাদের কর্মকর্তা-কর্মচারীরা উদ্বেলিত ও উৎসাহিত হবেন। কর্মচারীরা সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবেন। এতদিনের হতাশা দূর হবে।

যারা পদোন্নতি পাননি আক্ষেপের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা জ্যেষ্ঠতা অনুসরণ করে পদোন্নতি দিয়েছে। যারা বাদ পড়েছেন তারা বিভিন্ন কারণে বাদ পড়েছেন। অনেক আগে থেকে তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের রিপোর্ট ছিল। যে কারণে তাদের আমরা বিবেচনা করতে পারিনি।

এর আগে দুদক সচিব মো. মাহবুব হোসেনের সই করা পৃথক প্রজ্ঞাপনে এসব পদোন্নতি দেওয়া হয়।

তিন মহাপরিচালক- আক্তার হোসেন, সৈয়দ ইকবাল হোসেন ও মীর জয়নুল আবেদীন শিবলী /ছবি- ঢাকা পোস্ট

মহাপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তরা হলেন- আক্তার হোসেন, মীর জয়নুল আবেদীন শিবলী ও সৈয়দ ইকবাল হোসেন। 

উপপরিচালক থেকে পরিচালক হলেন যারা- এস এম সাহিদুর রহমান, লুৎফর রহমান, মির্জা জাহিদুল আলম, ফরিদ আহমেদ পাটোয়ারী, ঋত্বিক সাহা ও মোশারফ হোসেইন মৃধা। 

উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তরা হলেন- শহীদুল আলম সরকার, এ কে এম বজলুর রশীদ, সৈয়দ আতাউল কবীর, শহীদুল ইসলাম মোড়ল, হাফিজুর রহমান, আমিনুল ইসলাম, ফজলুল বারী ও এ কে এম ফজলে হোসেন।

পদোন্নতি প্রাপ্ত মহাপরিচালকরা প্রতিরোধ ও গবেষণা শাখায় এবং বিশেষ তদন্ত শাখার ডিজি সাঈদ মাহবুব খান, আইসিটি ও প্রশিক্ষণ শাখার ডিজি এ কে এম সোহেলের স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে।

২০০৪ সালে কমিশন প্রতিষ্ঠার পর থেকে ১৮ বছরের বেশি সময়ে দুদক কর্তৃক নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্য থেকে মাত্র চারজন পরিচালকের যুগ্ম সচিব পদমর্যাদার ডিজি হওয়ার সৌভাগ্য হয়। এবার হলেন তিনজন। এ নিয়ে ১৮ বছরের বেশি সময়ের মধ্যে নিজস্ব মোট সাতজন কর্মকর্তা ডিজি হয়েছেন। সাধারণত প্রেষণে আসা ডিজিরাই কমিশনের গুরুত্বপূর্ণ বিভাগগুলোর দায়িত্ব পালন করে আসছে।

প্রসঙ্গত, এইবারই প্রথম দুদকের নিজস্ব কর্মকর্তাদের মধ্য থেকে তিনজনকে মহাপরিচালক হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে। পদোন্নতি দেওয়ার মাধ্যমে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এক ধরনের উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। দুদকের সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মহাপরিচালকসহ সব কর্মকর্তাদের ফুল দিয়ে বরণ করতে দেখা গেছে।

আরএম/এসএম