বহুল আলোচিত গাইবান্ধার সুন্দরগঞ্জের এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যাকাণ্ডের প্রধান সমন্বয়কারী ও ইন্টারপোলের রেড নোটিশ জারি করা মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি চন্দন কুমার রায়কে গ্রেপ্তার করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। 

বিষয়টি নিশ্চিত করে র‍্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান বলেন, দীর্ঘ গোয়েন্দা নজরদারি ও সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে রোববার (১১ সেপ্টেম্বর) রাতে সাতক্ষীরার ভোমরা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে র‍্যাবের একটি দল।

সোমবার (১২ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এব্যাপারে বিস্তারিত জানানো হবে।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের শাহবাজ গ্রামের মাস্টারপাড়ার বাড়িতে লিটনকে গুলি করা হয়। আশঙ্কাজনক অবস্থায় তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হলে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মারা যান তিনি।

এঘটনায় অজ্ঞাতপরিচয় পাঁচ-ছয় জনের বিরুদ্ধে সুন্দরগঞ্জ থানায় মামলা করেন লিটনের বড় বোন ফাহমিদা কাকলী। তদন্ত শেষে আট জনের বিরুদ্ধে ২০১৭ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

এরপর মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যার ঘটনায় ২০১৯ সালে জাতীয় পার্টির সাবেক এমপি আব্দুল কাদের খানসহ সাত আসামির ফাঁসির রায় দেন আদালত। গাইবান্ধার জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিক আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

জেইউ/জেডএস