সনদ নিচ্ছেন প্রশিক্ষণ নেওয়া এক পুলিশ সদস্য

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল ট্রাফিক বিভাগের ১০০ পুলিশ সদস্যকে প্রাথমিক চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বুধবার (৩ মার্চ) কোর্স শেষে সকালে তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে। সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার (কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) মো. মনিরুল ইসলাম।

এ সময় তিনি বলেন, ট্রাফিক পুলিশের দ্রুত সাড়া প্রদানকারীদের প্রাথমিক চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ দেওয়ার জন্য আমি আইসিআরসিকে (ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস) ধন্যবাদ জানাই। এই প্রশিক্ষণের ফলে সড়কে যেকোনো দুর্ঘটনায় আহত ব্যক্তিদের তাৎক্ষণিক চিকিৎসা দিতে পারবে ট্রাফিক পুলিশের সদস্যরা।

মনিরুল বলেন, আমি বিশ্বাস করি, এই ট্রেনিংয়ের ফলে তারা আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠবে। এছাড়াও, প্রাথমিক চিকিৎসার জন্য আইসিআরসির দেওয়া বিভিন্ন সরঞ্জাম সড়কে আহত ব্যক্তিদের সেবায় কাজে আসবে।

এ সময় উপস্থিত আইসিআরসির হেড অব অপারেশন ডেভিড মন্তেস বলেন, যেসব মানুষ বিভিন্ন সহিংস ঘটনায় বা সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন তাদের যথাসময়ে প্রাথমিক চিকিৎসাসেবা পাওয়া উচিত এবং প্রয়োজনে তাদেরকে কাছের স্বাস্থ্যসেবা কেন্দ্রে নেওয়া উচিত। আমরা বাংলাদেশে দুর্ঘটনার পরিস্থিতিতে দ্রুত সাড়া প্রদানকারীদের জন্য এ ধরনের প্রশিক্ষণ নিয়মিতভাবে আয়োজন করে আসছি। প্রাথমিক চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে তারা যেন মানুষের জীবন রক্ষা করতে এবং বাঁচাতে সক্ষম হয় সেটিই আমাদের প্রত্যাশা।

সিটিজেন সার্ভিস সেন্টার প্রচারাভিযানের ক্যাম্পেইনের আওতায় ডিএমপি ও আইসিআরসির যৌথ ব্যবস্থাপনায় রাজারবাগ ট্রাফিক ব্যারাক কনফারেন্স হল রুমে এ প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়। তিন সপ্তাহব্যাপী ‘প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ’ কোর্সের কার্যক্রম গত ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ২ মার্চ শেষ হয়। এ প্রশিক্ষণে মতিঝিল ট্রাফিক বিভাগের কনস্টেবল থেকে শুরু করে ইন্সপেক্টর পর্যন্ত মোট ১০০ জন সদস্য প্রশিক্ষণ নেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) কৃষ্ণ পদ রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) এ কে এম হাফিজ আক্তারসহ ডিএমপির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এআর/এফআর